স্কুল চালাতে প্রধান শিক্ষকদের ম্যানেজমেন্ট প্রশিক্ষণ, শিক্ষা দফতরের অভিনব উদ্যোগ

আইআইএম জোকা (IIM Joka)-তে প্রশিক্ষণের ব্যবস্থা

Updated By: Dec 18, 2021, 04:06 PM IST
স্কুল চালাতে প্রধান শিক্ষকদের ম্যানেজমেন্ট প্রশিক্ষণ, শিক্ষা দফতরের অভিনব উদ্যোগ

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের প্রধান শিক্ষকদের জন্য  শিক্ষা দফতরের অভিনব উদ্যোগ। তাঁদের জন্য এবার ম্যানেজমেন্ট শিক্ষার ব্যবস্থা করল স্কুল শিক্ষা দফতর। আইআইএম জোকা (IIM Joka)-তে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

প্রাথমিক ভাবে রাজ্য়ের ১৩৩৯টি স্কুলের প্রধান শিক্ষকদের জন্য এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। মূলত তাঁদের স্কুল পরিচালনার শিক্ষা দেওয়া হবে। একটা স্কুল চালাতে গেলে কোনও কোনও বিষয় মাথায় রাখা উচিত। কোনও সমস্যা হলে তা দক্ষতার সঙ্গে কীভাবে মোকাবিলা করতে হবে। দ্রুত কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের জন্য কী করতে হবে। সূত্রের খবর উক্ত সমস্ত বিষয়ে প্রধান শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রথম স্কুল স্তরে এই ধরনের ম্যানেজমেন্ট শিক্ষার ব্যবস্থা করল রাজ্য সরকার।

ইতিমধ্যে প্রাথমিক শিক্ষায় দেশের মধ্যে শীর্ষে বাংলা। প্রধানমন্ত্রীর ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিলের রিপোর্টে রাজ্যকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে। প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৫টি মানদণ্ডের নিরিখে এই মূল্যায়ণ করা হয়েছে। সেখানেই ফাউন্ডেশনাল লিটারেসি ও নিউমেরেসি সূচকে শীর্ষ স্থান দখল করেছে বাংলা। এবার স্কুল শিক্ষা দফতরের আরও এক অভিনব পদক্ষেপ, রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে আরও উন্নত করবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।    

আরও পড়ুন: KMC Election 2021: ভারী বুটে ছয়লাপ শহর, ২৩ হাজার বাহিনীর ঘেরাটোপে কাল ভোট

আরও পড়ুন: KMC Election 2021: পুরভোটে কেন্দ্রীয় বাহিনী, BJP-র আবেদন গ্রহণ সুপ্রিম কোর্টে, আজই শুনানি! 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.