Panchayat election 2023: কেন মনোনয়ন প্রত্যাহার? প্রার্থীদের কারণ দর্শানোর নির্দেশ কমিশনের

 আজ, সোমবার মনোনয়নের তৃতীয় দিনেও অশান্তি অব্যাহত। কেন? বিরোধীদের অভিযোগ, মনোনয়ন পেশে বাধা দিচ্ছেন তৃণমূলকর্মীরা। 

Updated By: Jun 12, 2023, 05:04 PM IST
Panchayat election 2023:  কেন মনোনয়ন প্রত্যাহার? প্রার্থীদের কারণ দর্শানোর নির্দেশ কমিশনের

সুতপা সেন: পঞ্চায়েত ভোটে কেন মনোনয়ন প্রত্যাহার? কারণ জানাতে হবে প্রার্থীদের! রাজ্যের সমস্ত জেলাশাসককে চিঠি দিল রাজ্য় নির্বাচন কমিশন। চিঠিতে উল্লেখ, প্রার্থী নিজে বা এজেন্টের মাধ্যমে যদি মনোনয়ন প্রত্যাহার করেন, তবেই তা গ্রাহ্য় হবে। শুধু তাই নয়, চাপের মুখে কেউ মনোনয়ন প্রত্যাহার করছেন কিনা, সে বিষয়েও খোঁজখবর নিয়ে কমিশনকে জানাতে হবে জেলাশাসকদের।

৮ জুলাই এক দফাতেই পঞ্চায়েত ভোট রাজ্যে। আজ, সোমবার মনোনয়নের তৃতীয় দিনেও অশান্তি অব্যাহত। কেন? বিরোধীদের অভিযোগ, মনোনয়ন পেশে বাধা দিচ্ছেন তৃণমূলকর্মীরা। কোথাও দলের কর্মী-সমর্থকদের মারধর করা হচ্ছে, তো কোথাও আবার ছিঁড়ে ফেলা হচ্ছে মনোনয়ন পত্র! সেই অভিযোগের প্রেক্ষিতেই এবার কড়া পদক্ষেপ করল রাজ্য নির্বাচন কমিশন।

এর আগে, মনোনয়ন প্রথমদিনেই গুলি চলে মুর্শিদাবাদে। খড়গ্রামে কংগ্রেসকর্মী ফুলচাঁদ শেখের উপর অতর্কিতে হামলা চালায় দুষ্কৃতীরা। অভিযোগ, তাঁকে লক্ষ্য করে পরপর ৬ রাউন্ড গুলি চালানো হয়। হাসপাতালে মৃত্যু হয় ফুলচাঁদের। 

দ্বিতীয় দিন রণক্ষেত্রের চেহারা নেয় মুর্শিদাবাদেরই ডোমকল। অভিযোগ, বিরোধীদের মনোনয়ন জমা দিতে বাধা দিচ্ছেন তৃণমূলকর্মীরা।  শুধু তাই নয়, বিডিও অফিস চত্বরেই মাকি মারধরও করা হয়েছে কংগ্রেস ও সিপিএম কর্মীদের। আজ, সোমবার থেকে মনোনয়ন কেন্দ্রের আশেপাশে ১ কিমি পর্যন্ত এলাকায় জারি করা হয়েছে ১৪৪ ধারা।

আরও পড়ুন: Panchayat election 2023: মনোনয়নের দিন কি বাড়ছে? পঞ্চায়েত ভোট পিছিয়ে ১৪ জুলাই?

এদিকে পঞ্চায়েত ভোট নিয়ে মামলা গড়িয়েছে হাইকোর্টে। এদিন মামলাটি শুনানি হয় প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। প্রাথমিক প্রস্তাবে আদালত জানায়, '১৫ জুন মনোনয়ন পেশের দিন শুরু, ২১ জুন মনোনয়নের শেষ দিন, ২৩ জুন স্ক্রুটিনি এবং ২৬ জুন মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন', ১৪ জুলাই নির্বাচন করা হোক'। তবে কমিশনের বক্তব্য, আদালত নির্দেশ দিলে ১৬ ই জুন পর্যন্ত মনোনয়ন পেশের সময়সীমা বাড়াতে প্রস্তুত কমিশন। আগের নির্বাচনে সাতদিন সময় দেওয়া হয়েছিল। একদিন বাড়ানো যেতে পারে বলে দাবি কমিশনের। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.