Exclusive: SSC-র মেধাতালিকায় কীভাবে স্থান বদল? বাগ কমিটির রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য

SSC-র Group C ও Group  D পদে কীভাবে নিয়োগ? হাইকোর্টের নির্দেশে অনুসন্ধান চালায় বিচারপতি রঞ্জিত কুমার বাগের কমিটি।  

Updated By: May 24, 2022, 10:31 PM IST
Exclusive:  SSC-র মেধাতালিকায় কীভাবে স্থান বদল? বাগ কমিটির রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য

অর্ণবাংশু নিয়োগী:  SSC-র মেধাতালিকায় কীভাবে স্থান বদল? 'OMR শিট মূল্যায়ণের জন্য NYSA Communications Pvt Ltd নামে একটি সংস্থাকে দায়িত্ব দেয় SSC। ওই সংস্থাকে স্রেফ কালো তালিকাভুক্ত করাই নয়, পরে OMR শিট পুনর্মূল্যায়ণের জন্য ND infosystem নামে অন্য় একটি সংস্থাকে নিয়োগ করা হয়'। জি ২৪ ঘণ্টার হাতে বাগ কমিটির এক্সক্লুসিভ রিপোর্ট।

SSC-র Group C ও Group D পদে কীভাবে নিয়োগ? কারা চাকরি পেয়েছেন? হাইকোর্টের নির্দেশে অনুসন্ধান চালায় বিচারপতি রঞ্জিত কুমার বাগের কমিটি। রিপোর্টে উল্লেখ, অনুসন্ধান চলাকালীন ১৬ জন প্রার্থীকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। এই ১৬ জনের মধ্যে ১৫ জনই প্যানেলের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর সুপারিশপত্র পেয়েছেন। শুধু তাই নয়, ৮ জনের নামে ওয়েটিং লিস্টে থাকলেও বাকি ৭ জনের নামে কোথাও ছিল না। 

আরও পড়ুন: Suvendu Adhikari: নন্দীগ্রামে বিধায়কের অফিসে কেন তল্লাশি পুলিসের? রাজভবনে মুখ্যসচিব

বাগ কমিটির রিপোর্টে বলা হয়েছে, OMR শিট পুনর্মূল্যায়ণের পক্ষে অনুমোদন দিয়েছিলেন তৎকালীন উপদেষ্টা কমিটির সদস্য শান্তিপ্রসাদ সিনহা (SP Sinha)। কিন্তু যে সংস্থার দায়িত্ব দেওয়া হয়েছিল, সেই  ND infosystem-র এক জেনারেল ম্যানেজার আবার বয়ান দিয়েছেন, যে OMR শিটের কোনও পুনর্মূল্যায়ণ তারা করেনি। তাহলে মেধাতালিকায় কর্মপ্রার্থীদের স্থান কীভাবে বদলে গেল? শুধু তাই নয়,  SSC-র নিয়ম অনুযায়ী এই OMR শিট পুনর্মূল্যায়ণ করা যায় না। এটা সম্পূর্ণ বেআইনি।

আরও পড়ুন: Governor Jagdeep Dhankhar: সরকারি কমিটিতে কেন? রাজ্যপালকে জবাব কৌস্তুভ রায়ের

তাহলে? SSC-র Group C ও Group D পদে গোটা নিয়োগ প্রক্রিয়াকেই 'বেআইনি' বলে উল্লেখ করা হয়েছে বাগ কমিটি রিপোর্ট। এর দায় কার? অনুসন্ধান কমিটির বক্তব্য, 'Group D পদে চাকরি দেওয়ার জন্য অবৈধ ও বেআইনি সিদ্ধান্ত নিয়েছিলেন শান্তিপ্রসাদ সিনহা, সৌমিত্র সরকার. অশোক সাহা। বেআইনিভাবে পুনর্মূল্য়ায়ণ ও মেধাতালিকায় স্থান পরিবর্তন করেছিলেন তাঁরা'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.