উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ

Last Updated: Monday, June 4, 2012 - 10:59

প্রকাশিত হল এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল। সকাল ১০ টায় আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ২০১২ সালে পরীক্ষা শুরু হয় ১৪ মার্চ শেষ হয় ৭ এপ্রিল। পরীক্ষা শেষ হওয়ার ৫৮ দিনের মাথায় প্রকাশিত হল ফল।
এ বছর উচ্চমাধ্যমিকে পাশের হার ৭৭.৮৮ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিল ৭ লক্ষ ৩৮ হাজার ৭২২ জন। তার মধ্যে পাশ করেছে ৫ লক্ষ ৪৮ হাজার ৯৮০ জন। গতবারের তুলনায় পাশের হার বেড়েছে ১.৩৪ শতাংশ। পাশের হারে শীর্ষে রয়েছে কলকাতা। পাশের হার ৮৯.৪৭ শতাংশ। কলকাতার পরেই দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা। পাশের হার যথাক্রমে ৮৮.২২ শতাংশ এবং ৮৪.২৯ শতাংশ। হুগলিতে পাশের হার ৮৩.৯৬ শতাংশ, হাওড়ায় ৮২.৮৯ শতাংশ ও পশ্চিম মেদিনীপুরে ৮০.৭৯ শতাংশ।
সোমবারই মার্কশিট হাতে পাবে ছাত্রছাত্রীরা। বেলা ১১টা থেকে বিভিন্ন ওয়েবসাইট এবং এস এম এসের মাধ্যমে ফল জানতে পারবে পরীক্ষার্থীরা। ওয়েবসাইট গুলি হল:-
www.wbchse.nic.in,
www.wbresults.nic.in,
www.clickcollegestreet.com,
www.examresults.net,
www.results.banglarmukh.gov.in,
www.calcuttatelephones.com,
www.exametc.com এবং
www.indiaresults.com
বেশ কয়েকটি নম্বরে এসএমএস করেও উচ্চ মাধ্যমিকের ফল জানা যাবে। WB 12 লিখে স্পেস দিয়ে রোল নাম্বার টাইপ করে পাঠিয়ে দিতে হবে 57333, 56969, 54646, 54242, 56505 এবং 56730 নম্বরে।
আগামী বছর থেকে পরীক্ষাসূচীতে কিছু পরিবর্তন আনা হয়েছে। এতদিন পর্যন্ত উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০ থেকে ২২ দিন চলত। ২০১৩ সাল থেকে ১৪ দিনের মধ্যে পরীক্ষা শেষ করার সিদ্ধান্ত নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আগামী বছর পরীক্ষা শুরু হবে ১৩ মার্চ। শেষ হবে ২৬ মার্চ।



First Published: Monday, June 4, 2012 - 13:19


comments powered by Disqus