Cyber Crime: টেক সাপোর্টের নামে প্রতারণা, আন্তর্জাতিক চক্রের পর্দাফাঁস সল্টলেকে, ধৃত ৯

গিফট কার্ডের (Gift Card) মাধ্যমে কয়েক কোটি টাকা প্রতারণা (Cyber Crime)

Updated By: Jan 19, 2022, 02:39 PM IST
Cyber Crime: টেক সাপোর্টের নামে প্রতারণা, আন্তর্জাতিক চক্রের পর্দাফাঁস সল্টলেকে, ধৃত ৯
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক সাইবার প্রতারণা (Cyber Crime) চক্রের পর্দাফাঁস। বিদেশি নাগরিকদের টেক সাপোর্টের (Tech Support) নাম করে কোটি টাকা প্রতারণার অভিযোগে গ্রেফতার (Arrest) করা হল ৯ জনকে। (Saltlake) সল্টলেকের AL ব্লক থেকে অভিযুক্তদের গ্রেফতার করেছে সাইবার ক্রাইম থানার পুলিস।

পুলিস সূত্রে খবর, (Saltlake) সল্টলেকের AL ব্লকের ৩১ নম্বর বাড়িতে কল সেন্টার চালু করে বিদেশি নাগরিকদের প্রতারণা করত এই চক্র (International Cyber Crime Racket)। মূলত মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জার্মানির বাসিন্দাদের টার্গেট বানাত অভিযুক্তরা। সেখান থেকে মাইক্রোসফট সফটওয়্যার ব্যবহারকারীদের একটি ডেটা লিস্ট তৈরি করত প্রতারকরা। সেই তালিকা ধরে ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল ব্যবহার করে বিদেশি নাগরিকদের ফোন করত অভিযুক্তরা। ফোনের মাধ্যমে বিদেশি নাগরিকদের টেক সাপোর্টের (Tech Support) প্রতিশ্রুতি দিত বলে পুলিস সূত্রে খবর। টেক সাপোর্টের প্রতিশ্রুতি দিয়ে গিফট কার্ডের (Gift Card) মাধ্যমে কয়েক কোটি টাকা প্রতারণা করত অভিযুক্তরা। পুলিস সূত্রে খবর, টেক সাপোর্টের নাম করে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে অ্যাপল গিফট কার্ড, গুগল পে গিফট কার্ড, টার্গেট গিফট কার্ডের মধ্যে দিয়ে ডিজিটাল টাকা তুলত অভিযুক্তরা। পরবর্তীতে সেই গিফট কার্ডগুলিকে অন্য দেশের মধ্যে দিয়ে ভারতীয় মুদ্রায় রূপান্তরিত করে নিজেদের অ্যাকাউন্টে নিত এই চক্র। 

বেশ কিছুদিন ধরেই এই চক্রের (Cyber Crime) সন্ধানে তল্লাশি চালাচ্ছিল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। তদন্তে এই চক্রের পান্ডা হিসেবে নাম উঠে আসে শাহবাজ নামে একজনের। অবশেষে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস জানতে পারে যে এই আন্তর্জাতিক প্রতারণা চক্রের মূল পান্ডা শাহবাজ (Saltlake) সল্টলেকের AL ব্লকে একটি অফিস খুলে এই প্রতারণা চক্র (International Cyber Crime Racket) চালাচ্ছে। সেই তথ্যের ভিত্তিতেই মঙ্গলবার ওই কল সেন্টারে হানা দেয় সাইবার ক্রাইম থানার পুলিস। সেখান থেকে কল সেন্টারের ম্যানেজার আমব্রানিল বোস রায় চৌধুরী ওরফে রাহুল সহ ৯ জনকে গ্রেফতার (Arrest) করে। তবে মূল অভিযুক্ত শাহবাজ পলাতক। জানা গিয়েছে, ঘটনাস্থল থেকে শাহবাজ গাড়ি নিয়ে পালাতে গেলে তাকে আটকানোর চেষ্টা করে পুলিস। তবে পুলিসের গাড়িতে ধাক্কা মেরে নিজের ব্যক্তিগত গাড়ি নিয়েই পালিয়ে যায় অভিযুক্ত। 

অভিযুক্তের খোঁজে বিধাননগর সাইবার পুলিসের পক্ষ থেকে বিধাননগর ট্রাফিকের সঙ্গে ইতিমধ্যেই যোগাযোগ করা হয়েছে। সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে অভিযুক্তকে খোঁজার চেষ্টা চালাচ্ছে বিধাননগর পুলিস। AL ব্লকের ওই কল সেন্টার থেকে ৩০টি কম্পিউটার, ১৩টি মোবাইল ফোন, ৩টি রাউটার, ৩টি হার্ড ডিস্ক, ১টি গাড়ি ও সার্ভার উদ্ধার করেছে বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। এই চক্র রাজ্যের আর কোথায় ছড়িয়ে রয়েছে, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। 

ধৃতদের নাম:
১. আমব্রনিল বোস রায় চৌধুরী ওরফে রাহুল (২৭)
২. সায়াদ এজাজ হুসেন (২৭)
৩. তাইফুর খান (৩১)
৪. কাশিফ আলি শেখ (৩৬)
৫. আয়াজ আফরোজ খান (৩৪)
৬. নিখিল শেঠী (২৩)
৭. সায়াদ রাফায়েল আলি (২১)
৮. মহম্মদ হাবিবুল্লাহ (৩৪)
৯. সুনীল কুমার পাধ্য (২৯)

আরও পড়ুন, সংসারের হাল ধরতে বাবার সাথেই ফুচকা বিক্রি নবম শ্রেণির ছাত্রী মেয়ের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.