Bolpur: সংসারের হাল ধরতে বাবার সাথেই ফুচকা বিক্রি নবম শ্রেণির ছাত্রী মেয়ের

তবে এতকিছুর পরেও পড়াশোনা বন্ধ করেনি কবিতা। 

Updated By: Jan 19, 2022, 02:02 PM IST
Bolpur: সংসারের হাল ধরতে বাবার সাথেই ফুচকা বিক্রি নবম শ্রেণির ছাত্রী মেয়ের
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : একদিকে পড়াশুনা, অন্যদিকে সংসারের হাল ধরার চেষ্টা, আর তাই ফুচকা হাতে বোলপুরে (Bolpur) রাস্তায় হাজির নবম শ্রেণির ছাত্রী। বীরভূমের বোলপুরের বিবেকানন্দ বিদ্যাপীঠের নবম শ্রেণির ছাত্রী (Class Nine Girl) কবিতা কুমারী। বোলপুরের বাঁধগোড়া এলাকায় বাড়ি। কবিতার বাবা কপিল দেব শাহ দীর্ঘদিন ধরেই বিশ্বভারতী ক্যাম্পাসের ফার্স্ট গেটের সামনে ফুচকা বিক্রি করতেন। দীর্ঘদিন ধরে এই ফুচকা (Fuchka) বিক্রি করেই তাদের সংসার চলে। 

৫ জনের সংসারে বিপর্যয় নামে গত বছর লকডাউনে। লকডাউনের কারণে বিশাল ক্ষতির মুখে পড়তে হয় কপিল দেব শাহকে। এরপর লকডাউন একটু শিথিল হতেই ফের ব্যবসা শুরু করেছিলেন তিনি। এবার অবশ্য দুধের ব্যবসা শুরু করেছিলেন। কিন্তু তাও বেশিদিন করতে পারেননি। কিছুদিন পরই বোলপুরের (Bolpur) চৌরাস্তা এলাকায় একটি টোটোর সাথে ধাক্কায় তাঁর হাত ভেঙে যায়। তখন প্রায় ৫০ হাজার টাকারও বেশি খরচা করে হাতে প্লেট বসাতে হয় কপিল দেব শাহের। কোনওভাবে ধারদেনা করে সেই টাকা জোগাড় করেন পরিবারের লোকেরা। কিন্তু তারপর আর ফুচকা (Fuchka) বিক্রি করতে পারেননি তিনি। 

এরপর আবার নতুন করে করোনর তৃতীয় ঢেউয়ের ধাক্কায় দোকানপাট  আংশিক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বোলপুর পুরসভা। ফলে আরও বেশি করে সমস্যায় পড়েছে এই পরিবার। এইসব দেখেই বাবাকে সাহায্য করতে শুরু করেছে কপিল দেবের মেয়ে কবিতা কুমারী। ছোট থেকে বাড়িতে ফুচকা তৈরি হতে ও বাবাকে সেই ফুচকা বিক্রি করতে দেখতে যেত কবিতা। কিন্তু মেয়েকেই যে কখনও ফুচকা বিক্রি করতে হবে, এমনটা ভাবেননি পরিবারের লোকেরা! 

তবে গত দেড় মাস ধরে পরিবারের হাল ধরতে বিশ্বভারতীর ফার্স্ট গেটের সামনে ফুচকা বিক্রি করছে নবম শ্রেণির ছাত্রী কবিতা কুমারী। ফুচকা ব্যবসায় এখন বেশ পাকাপোক্তও হয়ে উঠেছে সে। তবে এতকিছুর পরেও পড়াশোনা বন্ধ করেনি কবিতা। কবিতা জানায়, "করোনার কারণে এখন অনলাইনে পড়াশোনা চলছে। তাই আমিও অনলাইনেই পড়াশোনা করছি। সাথেই মাঝেমধ্যে টিউশনে যাই। আগামী বছর মাধ্যমিক পরীক্ষা। সেই কারণেই ফুচকা বিক্রির পাশাপাশি আমি যতটা পারছি পড়াশোনায় সময় দিচ্ছি।" 

পরিবারকে সাহায্য করতে ক্লাস নাইনের মেয়েকে বাবার সঙ্গে হাত মিলিয়ে ফুচকা বিক্রি করতে দেখে হতবাক বোলপুরবাসীও। সবাই সাধুবাদ জানিয়েছেন কবিতার এই প্রচেষ্টাকে।

আরও পড়ুন, Interfaith Marriage: ভিন ধর্মে প্রেম-বিয়ে! অশান্তিতে আত্মঘাতী স্বামী, চরম পরিণতি হুগলির যুগলের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.