Toto: রাজ্যজুড়ে বেআইনি টোটো নিয়ে সরকারকে 'কড়া' নির্দেশ হাইকোর্টের

রাজ্য জুড়ে বেআইনি টোটো (Toto) চলাচল নিয়ে ২০১৪ থেকে কলকাতা হাইকোর্টে (Kolkata High Court) বহু মামলা দায়ের হয়। 

Updated By: Feb 1, 2022, 10:27 AM IST
Toto: রাজ্যজুড়ে বেআইনি টোটো নিয়ে সরকারকে 'কড়া' নির্দেশ হাইকোর্টের
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : বেআইনি টোটো (Toto) নিয়ে কড়া কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। বেআইনি টোটোর বিষয়ে সিদ্ধান্ত নিতে সময় বেঁধে দিল আদালত। ২২ ফেব্রুয়ারির মধ্যে পরিবহন দফতরের সচিবকে এই বিষয়ে হাইকোর্টে রিপোর্ট জমা করতে হবে নির্দেশ দেওয়া হয়েছে। 

প্রসঙ্গত, বেআইনি টোটো (Toto) বন্ধ নিয়ে আদালতের নির্দেশ মানা হয়নি। এই অভিযোগে আদালত অবমাননার মামলা দায়ের হয়। সেই মামলার পরিপ্রেক্ষিতেই আদালতের এই রায়। হাইকোর্টের নির্দেশ মানা হয়নি কেন? রাজ্যজুড়ে বেআইনি টোটো নিয়ে সিদ্ধান্ত নিক রাজ্য। কড়া নির্দেশ দিল হাইকোর্ট (Kolkata High Court)।

রাজ্য জুড়ে বেআইনি টোটো (Toto) চলাচল নিয়ে ২০১৪ থেকে কলকাতা হাইকোর্টে (Kolkata High Court) বহু মামলা দায়ের হয়। ২০১৭ সালে মামলা করেন হুগলির শ্রীরামপুরের বাসিন্দা রীতা মিত্র। সমস্ত মামলারই একসাথে শুনানি গ্রহণ করা হয়। ২০১৮-র ১৭ অগাস্ট তৎকালীন প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয় যে ৩ মাসের মধ্যে রাজ্য জুড়ে বেআইনি চলাচল বন্ধ করতে হবে। কিন্তু সেই নির্দেশের পরেও কাজ না হওয়া আবেদনকারীরা ফের আদালতের দ্বারস্থ হন।

এরপর ২০১৮-র ১৬ নভেম্বর বিচারপতি দেবাশিস করগুপ্তের ডিভিশন বেঞ্চ ফের নির্দেশ দেয় যে, ২০১৯-এর ৩১ মে-র মধ্যে সমস্ত বেআইনি টোটো বন্ধ করতে হবে। কিন্তু তারপরেও অবস্থার কোনও পরিবর্তন হয়নি। এরপর ২০১৯০-এর ৫ অগাস্ট তৎকালীন প্রধান বিচারপতি টি এস রাধাকৃষ্ণাণের ডিভিশন বেঞ্চ ফের নির্দেশ দেয় যে, চলতি বছরের ৩১ অগাস্টের মধ্যেই সব বেআইনি টোটো বন্ধ করতে হবে।

কিন্তু আদালতের একের পর এক নির্দেশেও কাজ না হাওয়ায় আদালত অবমাননা মামলা দায়ের করেন রীতা মিত্র। সেই মামলার শুনানি চলাকালীনই বিচারপতি অরিজিৎ ব্যানার্জি ও বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিল যে বেআইনি টোটো নিয়ে রাজ্য সরকার কী ব্যবস্থা গ্রহণ করেছে তা আগামী ২২ ফেব্রুয়ারির মধ্যে পরিবহন দফতরের সচিবকে জানাতে হবে।

আরও পড়ুন, Mamata Blocks Dhankhar: 'আমার ইরিটেশন হত', টুইটারে ধনখড়কে ব্লক করলেন মমতা

Sudip Bandyopadhyay: 'গণতন্ত্র বাঁচাতে ধনখড়কে সরান', সরাসরি রাষ্ট্রপতিকে অনুরোধ সুদীপের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.