Assembly Election Results 2023: 'মমতা-ই মডেল! ভুল করে ডুবল কংগ্রেস'

"শিক্ষা নিতে হবে কংগ্রেসকে। কংগ্রেসের শিক্ষা না নেওয়ার ফল এই রেজাল্ট। মমতা বন্দ্যোপাধ্যায়ই দেখিয়ে দিয়েছেন যে বিজেপিকে হারানো যায়। মমতা-ই মডেল।"

Updated By: Dec 3, 2023, 03:13 PM IST
Assembly Election Results 2023: 'মমতা-ই মডেল! ভুল করে ডুবল কংগ্রেস'

প্রবীর চক্রবর্তী: আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত ফলাফল ঘোষণা না হলেও ৪ রাজ্যের ফলাফলে প্রবণতা স্পষ্ট। এখনও যা প্রবণতা, তাতে ৩ রাজ্যে ভারতীয় জনতা পার্টি কংগ্রেসকে হারিয়ে সরকার গড়ার পথে। আরেকটি রাজ্যে অন্য দল সরকার তৈরির পথে। মধ্যপ্রদেশ, রাজস্থান,ছত্তীসগঢ়ে বিজেপির জয় হল কংগ্রেসের ব্যর্থতা। মমতা বন্দ্যোপাধ্যায়ের সামাজিক স্কিমগুলোকে নকল করার চেষ্টা। সারা দেশ দেখছে যে, এগুলো মমতা বন্দ্যোপাধ্যায়ের স্কিম। ফলে অন্য দলের কৃতিত্ব থাকছে না। তবে আজ যে ফলাফল দেখা যাচ্ছে, লোকসভায় এর কোনও প্রভাব থাকবে না। কারণ, কংগ্রেস একা নিজের ক্ষমতা পরীক্ষা করতে গিয়েছিল। সেটা ব্যর্থ হয়েছে। পশ্চিমবঙ্গে এর কোনো প্রভাব পড়বে না। উন্নয়ন,ধর্ম  নিরপেক্ষতা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় নিরন্তর কাজ করে চলেছেন। ৪ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফলের নিরিখে সাংবাদিক সম্মেলনে এমনটাই দাবি করলেন তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ। 

কুণাল ঘোষ আরও বলেন, এই ব্যর্থতা থেকে কংগ্রেসের শিক্ষা নেওয়া উচিত। যে রাজ্যে কংগ্রেস শক্তিশালী, সেখানে যদি কংগ্রেস দুর্গ রক্ষা করতে না পারে, তবে শিক্ষা নিতে পারে। জোটের মধ্যে জমিদারি মানসিকতা থেকে সরতে হবে। রাজস্থানে অশোক গেহলট-সচিন পাইলট, মধ্যপ্রদেশে কমল নাথ-দিগ্বিজয় সিংরা পারলেন না। এরপরেও বাংলায় সিপিআইএমের সঙ্গে হাত মিলিয়ে তৃণমূলকে দুর্বল করার চেষ্টা করবেন? শীর্ষ নেতৃত্বকে এই ফলাফলের দায় নিতে হবে। শীতঘুম থেকে বেরতে হবে। মানুষের দাবিতে গণ আন্দোলন করতে হবে। যে মুখ, তাঁকে এগিয়ে দিতে হবে। ৭ বারের সাংসদ মমতা বন্দ্যোপাধ্যায় হচ্ছেন মুখ। মমতা বন্দ্যোপাধ্যায় অনেক আগেই বলেছেন, খাতায়-কলমে একদিনের জোট-মিটিং করলে হবে না। রাজ্যে রাজ্যে একটা গণ আন্দোলনের চেহারা দিতে হবে। কিন্তু তা না করে ঘুমিয়ে থাকবে কংগ্রেস! ঘুম থেকে উঠে দেখবে হেরে গিয়েছে। প্রথম শিক্ষা নিতে হবে কংগ্রেসকে। কংগ্রেসের শিক্ষা না নেওয়ার ফল এই রেজাল্ট।

কুণাল ঘোষ দাবি করেন, স্ট্র্যাটেজি কী হবে তা মমতা বন্দ্যোপাধ্যায়, অভিষেক বন্দ্যোপাধ্যায় ঠিক করবেন। মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রসঙ্গে যে যে পরামর্শ দিয়েছেন, সেগুলো যদি কার্যকর করতেন, তাহলে ৩ রাজ্যে কংগ্রেসকে হারতে হত না। পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ই তো দেখিয়ে দিয়েছেন যে বিজেপিকে হারানো যায়। নিজের জায়গায় মমতা বন্দ্যোপাধ্যায় একটা মডেল। একাধারে উন্নয়ন দিয়ে মানুষের মন জয় করেছেন। রাজনৈতিকভাবে যে বিজেপিকে হারানো যায় তা প্রমাণ করে দিয়েছেন। মমতা-ই মডেল। মমতা বন্দ্যোপাধ্যায়কে গালাগাল করবে স্কিম নিয়ে, আর বিজেপি সেই মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের মডেলকেই হাতিয়ার করে অন্য রাজ্যে জয় পাবে। তাই সম্পূর্ণভাবে মমতা বন্দ্যোপাধ্যায়ের বেঙ্গল মডেলকে সামনে রাখা উচিত। অবিজেপি গণতান্ত্রিক জোটের যে মুখ রয়েছে তাদের গুরুত্ব দিতে হবে। 

আরও পড়ুন, Kunal Ghosh: তৃণমূলের সঙ্গে যোগাযোগ রাখছেন ২০-২২ বিজেপি বিধায়ক! কুণাল ঘোষের মন্তব্যে জোর জল্পনা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.