পঞ্চায়েতের ক্ষমতা খর্ব করার অভিসন্ধি রাজ্য সরকারের, পথে নামল বামেরা

Last Updated: Thursday, September 27, 2012 - 18:41

পঞ্চায়েত নিয়ে রাজ্য সরকারকে চাপে ফেলতে রাস্তায় নামল বিরোধী বামেরা। তাঁদের অভিযোগ, মুখ্যমন্ত্রী আইন করে পঞ্চায়েতের ক্ষমতা খর্ব করার চেষ্টা করছেন। পঞ্চায়েতের ক্ষমতা কমিয়ে তা প্রশাসনের হাতে তুলে দেওয়া হচ্ছে। আর এই অভিযোগ নিয়েই বৃহস্পতিবার মেয়ো রোডে অবস্থান বিক্ষোভে বসে রাজ্যের সমস্ত পঞ্চায়েতের বাম প্রতিনিধিরা। রাজ্যপালের দ্বারস্থও হয়েছেন তাঁরা।
পঞ্চায়েত নিয়ে ইতিমধ্যেই রাজ্যের শাসক ও বিরোধী শিবিরে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। বামেদের অভিযোগ, বেশিরভাগ পঞ্চায়েতের ক্ষমতা কেড়ে নিয়ে আমলাদের হাতে তুলে দেওয়া হচ্ছে। বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র পঞ্চায়েত ইস্যুতে সরকারকে তীব্র আক্রমণ করেছেন। তাঁর অভিযোগ, নতুন আইন করে সরকার পঞ্চায়েতে মহিলা, সংখ্যালঘু, তফশিলি জাতি-উপজাতি ও অনগ্রসর সম্প্রদায়ের প্রতিনিধিত্ব কমাতে চাইছে।
খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগের প্রশ্নে মুখ্যমন্ত্রীকে এক হাত নিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। মেয়ো রোডের অবস্থানে পঞ্চায়েতের বাম প্রতিনিধিদের অভিযোগ, প্রায় সব ক্ষেত্রেই শাসক তৃণমূল কংগ্রেস তাঁদের ভয় দেখিয়ে অনৈতিক সিদ্ধান্তে সই করতে বাধ্য করছে। তাঁদের বক্তব্য, পদ ছেড়ে দিতে চাইলে কয়েক লক্ষ টাকা জরিমানা চাওয়া হচ্ছে। না হলে, চাপ দেওয়া হচ্ছে গ্রাম ছেড়ে অন্য জায়গায় চলে যাওয়ার জন্য।
 



First Published: Thursday, September 27, 2012 - 18:41


comments powered by Disqus