সিপিএমের নতুন কমিটি, রাজ্য সম্পাদক সেলিম; স্বেচ্ছায় সরলেন বিমান, বাদ সূর্য-রবীন-গৌতম

কমিটিতে নতুন মুখ শতরূপ ঘোষ।

Updated By: Mar 17, 2022, 11:08 PM IST
সিপিএমের নতুন কমিটি, রাজ্য সম্পাদক সেলিম; স্বেচ্ছায় সরলেন বিমান, বাদ সূর্য-রবীন-গৌতম

মৌমিতা চক্রবর্তী:  সিপিএমের নতুন রাজ্য কমিটি গঠন। স্বেচ্ছায় সরে দাঁড়ালেন বিমান বসু। বাদ সুর্যকান্ত মিশ্র, রবীন দেব, গৌতম দেবের মতো হেভিওয়েট নেতারাও। কমিটিতে নতুন মুখ শতরূপ ঘোষ, তরুণ মজুমদার। রাজ্য সম্পাদক? মহম্মদ সেলিম।

পক্ককেশ নেতারা নন, ভরসা তরুণ ব্রিগেড। অনেক ভাবনাচিন্তার পর সদস্যদের বয়সের উর্ধ্বসীমা বেঁধে দিয়েছে সিপিএম পলিটবুরো।  এতদিন ছিল ৮০। এখন কমে ৭৫। বাংলায়  সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলী সিদ্ধান্ত,  ৭২ বছরের বেশি বয়সী কাউকে রাজ্য কমিটিতে রাখা হবে না। সঙ্গে আগের মতোই ষাটোর্ধ্ব কোনও নেতা নতুন করে কমিটির সদস্য না করার সিদ্ধান্ত বলবৎ রয়েছে। বয়সসীমা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে জেলা, এরিয়া, এমনকী জোনাল কমিটিতেও। 

 

আরও পড়ুন: Bishnuprasad Sharma: বিধানসভায় ফের 'বঙ্গভঙ্গ' সওয়াল, দাবির পক্ষে বিষ্ণুপ্রসাদের 'সাফাই'

এর আগে, গতকাল বুধবার দলের রাজ্য সম্মেলনে বয়সের কোটা নিয়ে সরব হন অধিকাংশ জেলার প্রতিনিধিরাই। বিমান বসুর উদাহরণ টেনে তাঁরা বলেন, 'বয়স যোগ্যতার মাপকাঠি হতে পারে না'। এবার স্বেচ্ছায় দলের সমস্ত কমিটি থেকে সরে দাঁড়ালেন বিমান বসু। এমনকী, বয়েসের নিরিখে যখন বাদ পড়লেন সূর্যকান্ত মিশ্র, রবীন দেব, গৌতম দেব, নেপালদেব ভট্টাচার্যরা, তখন রাজ্য কমিটিতে জায়গা পেলেন শতরূপ ঘোষ,তরুণ মুখার্জির মতো যুব নেতারা। ৮০ জনের এই রাজ্য কমিটিতে থেকে গেলেন ৫৬ জন, বাকিরা নতুন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.