JU Student Death: র‌্যাগিং রুখতে তৎপর রাজ্য, জারি একগুচ্ছ নির্দেশিকা

'রাজ্য ও জেলাস্তরে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি গঠন করতে হবে অ্যান্টি র‌্যাগিং কমিটি ও মনিটরিং সেল। কর্তৃপক্ষ নিষ্ক্রিয় থাকলে অভিযো খতিয়ে দেখবে অ্যান্টি র‌্যাগিং কমিটি'। 

Updated By: Aug 14, 2023, 11:29 PM IST
JU Student Death: র‌্যাগিং রুখতে তৎপর রাজ্য, জারি একগুচ্ছ নির্দেশিকা

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: যাদবপুরে ছাত্রমৃত্যু জের। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিং রুখতে তৎপর রাজ্য। একগুচ্ছ নির্দেশিকা জারি করল শিক্ষা দফতর।

আরও পড়ুন: Exclusive: স্বপ্নদীপের ডায়েরির পাতায় চিঠি লিখল কে? অবশেষে জানা গেল...

চার দিন পার।  'আতঙ্কপুরী হয়ে গিয়েছে যাদবপুরের মতো গর্বের বিশ্ববিদ্যালয়', বিস্ফোরক মুখ্যমন্ত্রী। এদিন বেহালায় প্রাক-স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে তিনি বলেন, 'আমি দুঃখিত, আমি স্তম্ভিত আমি মর্মাহত। আমি সব জায়গায় গেলেও, যাদবপুরে আমি যেতে চাই না। পড়াশোনায় ওরা ভালো হতে পারে। কিন্তু শুধু পড়াশোনায় ভালো হলে মানুষ মানুষ হয় না, যদি তার বিবেক না থাকে, যদি সে মানবিক না হয়'।

মুখ্যমন্ত্রীর দাবি, 'এরা মাক্সবাদী। এখনও বড় বড় কথা। এখনও বিজেপির সঙ্গে ঘর করছে। ভোট, মানে ওদের জমিদারি। পুলিস ঢুকতে দেয় না, সিসিটিভি লাগাতে দেয় না। র‌্যাগিং করে ছেলেমেয়েদের উপর'। এরপর রাতেই নির্দেশিকা জারি করল শিক্ষা দফতর।

শিক্ষা দফতরের নির্দেশিকা
----
রাজ্য ও জেলাস্তরে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি গঠন করতে হবে অ্যান্টি র‌্যাগিং কমিটি ও মনিটরিং সেল।

কর্তৃপক্ষ নিষ্ক্রিয় থাকলে অভিযো খতিয়ে দেখবে অ্যান্টি র‌্যাগিং কমিটি 

ভর্তির সময়ে র‌্যাগিং না করার হলফনামা দিতে হবে

র‌্যাগিং বিরোধী প্রচার চালাবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি

আরও পড়ুন: Pankaj Roy: প্রবাদপ্রতিম ক্রিকেটারের বাড়িতে পরিচারিকাকে নিগ্রহ! তদন্তের নির্দেশ হাইকোর্টের

এদিকে ৩ দিনের মধ্যে প্রাক্তনীদের হস্টেল ছেড়ে দেওয়ার নির্দেশিকা জারি করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্বপ্নদীপের মৃত্যুতে প্রাথমিক রিপোর্ট পাঠানো হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (UGC)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.