সমস্ত শক্তির একত্রিত হওয়াটাই উচিত: Partha, BJP-কে ভয় পেয়েছে: Dilip

''তৃণমূল ও বিজেপির মধ্যে বিস্তর ফারাক নেই', পাল্টা খোঁচা বামেদের।

Updated By: Dec 27, 2020, 09:52 PM IST
সমস্ত শক্তির একত্রিত হওয়াটাই উচিত: Partha,  BJP-কে ভয় পেয়েছে: Dilip

নিজস্ব প্রতিবেদন:  'তাঁর (মমতা বন্দ্যোপাধ্যায়) ছাতার তলায় সমস্ত শক্তির একত্রিত হওয়াটাই স্বাভাবিক। তা যদি না হয়, তাহলে মানুষ একত্রিত হবে।' শিবসেনা ইস্যুতে প্রতিক্রিয়া তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee)। 'তৃণমূল ও বিজেপির মধ্যে বিস্তর ফারাক নেই', খোঁচা বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর (Biman Bose)।

আরও পড়ুন: কোনও জল্পনা করবেন না, রাজ্যপালের সঙ্গে ঘণ্টা দু'য়েকের সাক্ষাতের পর Sourav

মোদী (Narendra Modi) সরকারের বিরুদ্ধে কি এবার জাতীয় স্তরে জোট বাঁধবে বিরোধীরা? মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পাশে থাকার আহ্বান জানাল শিবসেনা (Shiv Sena)। দলের মুখপাত্র সামনার সম্পাদকীয়তে লেখা হয়েছে, তৃণমূলকে (TMC) ভাঙার চেষ্টা করছে বিজেপি (BJP)। একা লড়াই চালিয়ে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই সময়ে মমতার পাশে থাকা উচিত বিরোধী দলগুলি। শুধুমাত্র শরদ পাওয়ার যোগাযোগ করেছিলেন। কংগ্রেস (Congress) নেতৃত্বের করা উচিত। শিবসেনার মতে, বিজেপি (BJP) বিরোধী দলগুলিকে ইউপিএ-র (UPA) ছাতার তলায় আসতে হবে। তাহলেই তৈরি হবে শক্তিশালী বিকল্প। বস্তুত, বিরোধী শিবিরে নেতৃত্ব সংকটের কথাও স্মরণ করিয়ে দেওয়া হয়েছে।

তৃণমূল কংগ্রেসের (TMC) অবস্থান কী? দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) বলেন, 'আমার রাজ্যস্তরেও বলেছি, মমতা বন্দ্যোপাধ্যায়ই (Mamata Banerjee) সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে, অশুভ শক্তির বিরুদ্ধে সংগ্রামী মুখ। উন্নয়নের মুখ। তাঁর ছাতার তলায় বিরোধী দলগুলির একত্রিত হওয়াটাই স্বাভাবিক। না হলে মানুষ একত্রিত হবে।' যদিও তৃণমূলের সঙ্গে বিজেপি-র তেমন কোনও পার্থক্য নেই বলে মনে করে বামেরা। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর (Biman Bose) প্রতিক্রিয়া, 'বিজেপির সঙ্গে তৃণমূলের বিস্তর ফারাক নেই। বিজেপি গেরুয়া রাজনীতি করে। আর উল্টোপথে গেরুয়া রাজনীতিকে সাহায্য করেন মমতা বন্দ্যোপাধ্যায়।'

আরও পড়ুন: একুশে ভোটের আগে বড় চমক, কলকাতায় BJP-র পর্যবেক্ষক Sovan Chatterjee

উল্লেখ্য, একুশে বিধানসভা ভোটে এ রাজ্যে ক্ষমতা দখলের লক্ষ্যে ঝাঁপিয়েছে বিজেপি (BJP)। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) দাবি, বিধানসভা ভোটে দুশোরটিও বেশি আসনে জিতবে বিজেপি। বাংলার ভূমিপুত্রই হবেন মুখ্যমন্ত্রী। এই প্রেক্ষাপটে রাজভবনে রাজ্যপাল ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) সাক্ষাৎ-কে কেন্দ্র করে জল্পনা তুঙ্গে রাজনৈতিক মহলে। 

শিবসেনার বক্তব্যে দিলীপ ঘোষের প্রতিক্রিয়া, 'তৃণমূল, শিবসেনার মতো যারা প্রাদেশিকতার কথা বলেন, তারা বিজেপি-কে ভয় পাচ্ছে। কারণ, বিজেপি সারা দেশকে এক মনে করে। সঞ্জয় রাউতের মতো নেতারা যে রাজনীতি করছেন, তার সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের মিল আছে।'  প্রসঙ্গত,  দলের মুখপাত্র সামনায় একটি বিশেষ কলাম লিখেছেন শিবসেনা নেতা সঞ্চয় রাউত। তাঁর দাবি, 'দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্য সরকারগুলিকে অস্থির করে তুলেছে। এই অস্থিরতা শুধুমাত্র রাজনৈতিক ফায়দা তোলার জন্য। এভাবে চলতে থাকলে রাশিয়ার মতোই ভেঙে যাবে ভারত।'

.