Suvendu Adhikari, Amartya Sen: 'পরামর্শ যদি দিতে হয়, তালিবান সরকারকে দিন', অর্মত্য সেনকে নিশানা শুভেন্দুর

 'করোনার সময়ে কোথায় ছিলেন? ভোট পরবর্তী হিংসায় বিজেপি কর্মীদের মৃত্যুর সময়ে কোথায় ছিলেন'?, প্রশ্ন রাজ্যের  বিরোধী দলনেতার। ঘনিষ্ঠমহলে মুখ খুললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ।

Updated By: Jan 18, 2023, 06:24 PM IST
Suvendu Adhikari, Amartya Sen: 'পরামর্শ যদি দিতে হয়, তালিবান সরকারকে দিন', অর্মত্য সেনকে নিশানা শুভেন্দুর

জি ২৪ ঘণ্টা ডিডিজাল ডেস্ক: 'করোনার সময়ে কোথায় ছিলেন? ভোট পরবর্তী হিংসায় বিজেপি কর্মীদের মৃত্যুর সময়ে কোথায় ছিলেন'? অমর্ত্য সেনকে  নিশানা করলেন শুভেন্দু অধিকারী। তাঁর দাবি, 'মোদীজির আসনসংখ্যা আরও বাড়বে। চারশোর বেশি আসন নিয়ে মোদীজি তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হবেন'। সঙ্গে নোবেলজয়ী অর্থনীতিবিদকে পরামর্শ, 'বিদেশে থাকুন, বিশ্রামে থাকুন। পরামর্শ যদি দিতে হয়, তালিবান সরকারকে দিন'। 

অটলবিহারী বাজপেয়ী তখন প্রধানমন্ত্রী। ১৯৯৯ সালে বিজেপি সরকারের আমলেই 'ভারতরত্ন' সম্মান পেয়েছিলেন অর্মত্য সেন। কিন্তু মোদী সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বারবার। ২০২৪-র লোকসভা ভোটের আগে এবার মমতা বন্দ্যোপাধ্যায়কে সার্টিফিকেট দিলেন তিনি।

সম্প্রতি সংবাদসংস্থা পিটিআইকে দেওয়ার সাক্ষাৎকারে অর্মত্য সেন বলেছেন, 'আমার মনে হয় প্রধানমন্ত্রী হওয়ার জন্য মমতা ভীষণভাবে যোগ্য। কিন্তু এটা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না যে, বিজেপির বিরুদ্ধে যে জনরোষ তৈরি হয়েছে, মমতা সেটা কাজে লাগিয়ে সবাইকে একত্রিত করে বিভেদকারী শক্তিকে রুখতে দিতে পারবে'। তাঁর মতে, 'আগামী বছরের ভোট কখনই একমুখী বা বিজেপি কেন্দ্রিক হবে না। গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে আঞ্চলিক দলগুলিও'। স্রেফ তৃণমূল নয়, সমাজবাদী পার্টি ও DMK-র কথা উল্লেখ করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ।

আরও পড়ুন: Fake Teacher: অন্যের নিয়োগপত্র জাল করে বাবার স্কুলে চাকরি যুবকের! সিআইডি ডিআইজিকে তলব করল হাইকোর্ট

এদিন শুভেন্দু অধিকারী বলেন, '২০১৯-র লোকসভা ভোটের আগে এই সেন মহোদয়, তিনি এক রাজনৈতিক বক্তা হিসেবে বসেছিলেন, মোদীজি প্রধানমন্ত্রী হতে পারবেন না। মোদীজির আসন বেড়েছিল। অর্মত্যবাবু যখন ভোটের প্রায় দেড় বছর আগে, এই পূর্বাভাস করেছেন, আমি নিশ্চিতভাবে বলতে পারি, মোদিজীর আসনসংখ্যা আরও বাড়বে। চারশোর বেশি আসন নিয়ে মোদীজি তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হবেন'। তাঁর আরও বক্তব্য, 'রাজনৈতিক নেতার মতো বক্তব্য রাখছেন অর্মত্য সেন। এই কথার সঙ্গে অর্থনীতিবিদ বা শিক্ষাবিদের কোনও সম্পর্ক আছে বলে আমার মনে হয় না'।

পাল্টা প্রতিক্রিয়া দিয়েছেন অর্মত্য সেনও। সূত্রের খবর, ঘনিষ্ঠমহলে তিনি বলেছেন, 'কোভিডের সময়ে আমার নিজেরই করোনা হয়েছিল। শুভেন্দু অধিকারী নিয়ে আমার কিছু বলার নেই'।

আর তৃণমূল? দলের নেতা জয়প্রকাশ মজুমদার বলেন, 'সবচেয়ে দুঃখের কথা, 'শুভেন্দু অধিকারী অর্মত্য সেনের সমালোচনা করছে! কী বলা যায় এ বিষয়ে! রাজনৈতিক বিশ্লেষণ করে অর্মত্য সেন বলেছেন, ২০২৪ সালে মোদী সরকারের ফেরত আসা প্রায় অসম্ভব। সেই রাজনৈতিক বিশ্লেষণের পাল্টা যুক্তি দিতে বলুন'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.