Suvendu Adhikari: 'রাজ্য সরকারী কর্মচারীদের ডিএ-র অধিকার থেকে বঞ্চনা করা হচ্ছে'

৩ শতাংশ হারে ডিএ বেড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

Updated By: Mar 31, 2022, 08:36 PM IST
Suvendu Adhikari: 'রাজ্য সরকারী কর্মচারীদের ডিএ-র অধিকার থেকে বঞ্চনা করা হচ্ছে'

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের যখন মহার্ঘ্য ভাতা (DA) বাড়ল, তখন স্বাভাবিকভাবেই পিছিয়ে গেলেন রাজ্য় সরকারি কর্মচারীরা। টুইটে হিসেব পেশ করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। লিখলেন, 'রাজ্য সরকারী কর্মচারীদের ডিএ-র অধিকার থেকে বঞ্চনা করা হচ্ছে'।

সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতা কর্মচারীদের ডিএ বাড়ানোর প্রস্তাবে সম্মতি দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা (Union cabinet)। এখন ৩১ শতাংশ ডিএ পান কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা। ৩ শতাংশ বেড়ে এবার ডিএ-র পরিমাণ হল ৩৪ শতাংশ। এর আগে,  ২০২১ সালের জুলাই মাসে, মহার্ঘ ভাতা (DA) এবং ডিয়ারনেস রিলিফ (DR) ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছিল। সে বছরেরই অক্টোবর মাসে ফের বাড়ানো হয় ডিএ-র পরিমাণ।

আরও পড়ুন: Asansol By-poll: 'মারের বদলা মার,' অগ্নিমিত্রার ৯ সেকেন্ডের 'হুমকি'! কমিশনে অভিযোগ তৃণমূলের

এ রাজ্যের সরকারি কর্মচারীদেরও কিন্তু কেন্দ্রীয় হারে ডিএ বা মহার্ঘ ভাতা দেওয়ার নির্দেশ দিয়েছিল স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (SAT)। ৩ মাসের মধ্যে যাবতীয় প্রক্রিয়া শেষ করে ফেলার নির্দেশ দেওয়া হয়েছিল মুখ্যসচিবকে। কিন্তু সেই নির্দেশ কার্যকর হয়নি। কেন? হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠনগুলি। আদালত রায় দেয়, 'কোভিড পরিস্থিতি বিচার্য নয়, রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ দিতেই হবে'।

এদিন টুইটে শুভেন্দু অধিকারী লিখেছেন, 'গতকাল কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সপ্তম পে কমিশনের সুপারিশের ভিত্তিতে, মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিজির উপস্থিতিতে ৩ শতাংশ হারে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বাড়িয়ে ৩৪% করার সিদ্ধান্ত গৃহীত হয়। উপকৃত হতে চলেছেন কেন্দ্রীয় সরকারের ৪৭. ৬৮ লক্ষ কর্মচারী ও ৬৮.৬২ লক্ষ অবসরপ্রাপ্ত পেনশন প্রাপকরা। এখন থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের থেকে পশ্চিমমবঙ্গের সরকারি কর্মচারীরা ৩১% শতাংশ ডিএ কম পাবেন'।

 

স্রেফ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদেরই নয়, উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন বিজেপি শাসিত রাজ্যে সরকারি কর্মচারীদের ডিএ-র পরিমাণ উল্লেখ করেছেন শুভেন্দু। লিখেছেন, 'রাজ্য সরকার কর্মচারীদের ও অবসরপ্রাপ্ত পেনশন প্রাপকদের দুর্দশা নিরসনে ব্যর্থ বলা ভুল, সদিচ্ছার অভাব অথবা আদৌ ভাবিত নয়, এমনটাই বরং মানানসই'।
 
.