বেসরকারি স্কুলের আয়-ব্যয়ের হিসাব দেখবে না সুপ্রিম কোর্ট, মামলা ফিরল হাইকোর্টেই

জানানো হয়েছে, বেসরকারি স্কুলের খরচের হিসাব খতিয়ে দেখবে না সুপ্রিমকোর্ট। পাশাপাশি, আবারও নির্দেশ পুনর্বিবেচনা করার আর্জি জানাতে পারেন মামলাকারী স্কুলগুলো।

Updated By: Sep 3, 2020, 11:58 PM IST
বেসরকারি স্কুলের আয়-ব্যয়ের হিসাব দেখবে না সুপ্রিম কোর্ট, মামলা ফিরল হাইকোর্টেই

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের বেসরকারি স্কুলগুলিতে ফি-বৃদ্ধি সংক্রান্ত মামলা ফিরল হাইকোর্টেই। ইতিমধ্যেই হাইকোর্টের গঠন করা দুই সদস্যের কমিটি ও তার কার্যকলাপের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। জানানো হয়েছে, বেসরকারি স্কুলের আয়-ব্যায়ের হিসাব খতিয়ে দেখবে না সুপ্রিম কোর্ট। পাশাপাশি, আবারও নির্দেশ পুনর্বিবেচনা করার আর্জি জানাতে পারেন মামলাকারী স্কুলগুলো। হাইকোর্ট ফের শুনানি করে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কার্যকরী হবে না কমিটি। 

বেসরকারি স্কুলগুলিতে টিউশন ফি ছাড়াও অন্য বিভিন্ন খাতে যে বিপুল অঙ্কের টাকা নেওয়া হয়, এই মহামারীর সময় সেই বাড়তি টাকা নেওয়া বন্ধ হোক। কিছুদিন আগে এমনই দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রায় ১৫ হাজার অভিভাবক। সেই মামলায় রাজ্যের বেসরকারি স্কুলগুলির আয়-ব্যয়ের হিসাব দাখিলের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। পাশাপাশি বেসরকারি স্কুলের ফি বৃদ্ধি সংক্রান্ত মামলায় দুই সদস্যের কমিটি গড়ার নির্দেশও দেয় কলকাতা হাইকোর্ট।

এর প্রেক্ষিতে স্কুলগুলিকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল আদালত। বেসরকারি স্কুল-গুলির হিসাব খতিয়ে দেখতে গত ১৮ আগস্ট সুরঞ্জন দাসের নেতৃত্বে ২ সদস্যের কমিটি গড়ে দেয় বিচারপতি সঞ্জীব ব্যানার্জীর ডিভিশন বেঞ্চ। সেই সঙ্গে ১৫ আগস্টের মধ্যে অভিভাবকদের বকেয়া ফি-র ৮০ শতাংশ মেটাতে বলেছিল ডিভিশন বেঞ্চ। পাশাপাশি এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টে যায় কয়েকটি স্কুল। সেই মামলাতেই আজ এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

.