ডিসেম্বর মাস থেকে বেতন বন্ধ বিধায়কদের

Last Updated: Thursday, March 21, 2013 - 17:34

ডিসেম্বর মাস থেকে বেতন বন্ধ বিধায়কদের। ভাতা বাদ দিয়ে বারোহাজার টাকা বেতন পান বিধায়করা। কিন্তু মার্চ মাস শেষ হতে চললেও এখনও বেতন পাচ্ছেন না বিধায়করা। সরকারের ব্যাখ্যা, বিধায়কদের টেলিফোন সংক্রান্ত বিষয়ে সমস্যা তৈরি হওয়ায় ডিসেম্বর মাস থেকে বেতন বন্ধ রয়েছে। খুব শীঘ্রই জটিলতা কাটবে। তবে বিধায়কদের বেতন সংক্রান্ত জটিলতা কাটাতে কেন তিনমাস লেগে গেল প্রশ্ন উঠছে বিধানসভায়।
বিধানসভায় পাস হল স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের সাধারণ বদলি নীতি সংক্রান্ত বিল। এই বিলের পাস হওয়ায় এবার থেকে পাঁচ বছর সন্তোষজনক কাজের পরই অন্য স্কুলে বদলির আবেদন করতে পারবেন শিক্ষক-শিক্ষিকারা। আজ বিধানসভায় এই বিল পেশ করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বদলির ক্ষেত্রে শিক্ষিকাদের বিশেষ অগ্রাধিকার দেওয়া হবে। প্রধান শিক্ষক-শিক্ষিকারও বদলির আবেদন করতে পারবেন।
শিক্ষক-শিক্ষিকাদের বদলির ক্ষেত্রে এই প্রথম এমন বিল পাস করা হল। দীর্ঘদিন ধরেই বদলি সংক্রান্ত বিষয়ে শিক্ষক-শিক্ষিকাদের দাবি ছিল। এই বিল সেই দাবি অনেকটাই পূরণ করল বলে মনে করা হচ্ছে।
পঞ্চায়েত নির্বাচনের আগে বিধানসভায়  পাশ হল উচ্চশিক্ষায় সংরক্ষণ বিল। বৃহস্পতিবার বিধানসভায় সর্বসম্মতভাবে সেই বিল গৃহীত হল। বামেদের পক্ষ থেকে বিলটি নিয়ে আরও আলোচনার জন্য সিলেক্ট কমিটিতে পাঠানোর প্রস্তাব করেছেন বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র।  আজ বিধানসভায় পাস হয়েছে স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের সাধারণ বদলি নীতি সংক্রান্ত বিলও।  বিল পাস হওয়ায় এবার থেকে পাঁচ বছর সন্তোষজনক কাজের পরই অন্য স্কুলে বদলির আবেদন করতে পারবেন শিক্ষক-শিক্ষিকারা।



First Published: Thursday, March 21, 2013 - 18:08


comments powered by Disqus