Fire Crackers: কালীপুজো-দীপাবলিতে কীভাবে বাজি ফাটানো যাবে? নিয়ম জানাল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ

ছট পুজোতেও নিয়ম মেনে ফাটানো যাবে বাজি।

Updated By: Oct 27, 2021, 03:07 PM IST
Fire Crackers: কালীপুজো-দীপাবলিতে কীভাবে বাজি ফাটানো যাবে? নিয়ম জানাল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ

নিজস্ব প্রতিবেদন: কালীপুজো (Kali Puja 2021) এবং দীপাবলি (Diwali) এবং ছট পুজোয় (Chhath Puja 2021) বাজি ফাটানোর নিয়ম বেঁধে দিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। উৎসবের দিনগুলোতে কতক্ষণ বাজি ফাটানো যাবে, তা স্পষ্ট ভাবে জানাল পর্ষদ।

রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফে জানান হয়েছে, পরিবেশবান্ধব বাজি ফাটাতে হবে। কালীপুজো (Kali Puja 2021), দীপাবলিতে (Diwali) মাত্র দু'ঘণ্টা বাজি ফাটানো যাবে। কেবলমাত্র রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত বাজি ফাটানো যাবে। ছট পুজোর (Chot Puja 2021) দিন সকালে ২ ঘণ্টা বাজি পোড়ানো যাবে।

আরও পড়ুন: Fuel Price Hike: ২ দিন পর ফের জ্বালানির দামবৃদ্ধি, কলকাতায় পেট্রল-ডিজেলের দাম কত?

আরও পড়ুন: Alapan Bandyopadhyay: আলাপন বন্দ্যোপাধ্যায়কে প্রাণনাশের হুমকি, স্পিড পোস্টে চিঠি পেলেন স্ত্রী সোনালি

কোভিড বিধি মেনে এবার দুর্গাপুজো অনুমতি দিয়েছিল সরকার। পুজো সময়ে মানুষের ঢল নেমেছিল মণ্ডপে। উৎসবের পর কিন্তু করোনা দৈনিক সংক্রমণ বাড়ছে রাজ্যে। এই পরিস্থিতিতে বাজি পোড়ানো নিয়ে ইতিমধ্যে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন রোশনি আলি নামে এক সমাজকর্মী। তাঁর আর্জি, বাজির ধোঁয়ায় করোনা রোগীর শ্বাসকষ্ট বাড়ে। অসুস্থ হয়ে পড়তে পারেন সাধারণ মানুষও। সেকারণে এবারও বাজির পোড়ানো ও বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হোক। 

order

এদিকে কালীপুজোর আগে আবার বাজি বাজারের স্থান পরিবর্তন হয়েছে। ময়দানে নয়, রাজ্য সরকারের সহযোগিতায় এবার বাজির বাজার বসবে উত্তর কলকাতা সিঁথির সার্কাস ময়দানে। শনিবারই নবান্নে  মুখ্যসচিব ও স্বরাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করেন সারা বাংলা আতশবাজি উন্নয়ন সমিতির চেয়ারম্যান বাবলা রায়। তাঁর দাবি, বাজার বসানোর জন্য দমকলের ছাড়পত্র ও সরকারে অনুমতি মিলেছে। তাহলে? হাইকোর্ট কী রায় দেয়, এখন সেদিকেই তাকিয়ে বাজি বিক্রেতারা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.