Aadhaar কার্ড হবে বাংলা ভাষায়, নাগরিকদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের

 UIDAI-এর সাম্প্রতিক আপগ্রেডে বিভিন্ন আঞ্চলিক ভাষায় আধার তৈরির কথা জানিয়েছে।

Updated By: Dec 13, 2021, 11:34 PM IST
Aadhaar কার্ড হবে বাংলা ভাষায়, নাগরিকদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: আধার কার্ড একটি ইউনিক আইডেন্টিফিকেশন কার্ড, যা ভারতের প্রত্যেক নাগরিকের থাকা আবশ্যক। আর্থিক লেনদেন থেকে শুরু করে সরকারি কোনও প্রকল্পের সুবিধা নিতে গেলে আধার কার্ড প্রত্যেকের জন্য আবশ্যক। সেই আধার কার্ডের তথ্য সাধারণত ইংরেজিতে লেখা হয়। তবে নাগরিকরা এখন নিজেদের আধার কার্ড তাদের পছন্দের ভাষাতে নিতে পারবে। UIDAI-এর সাম্প্রতিক আপগ্রেডে বিভিন্ন আঞ্চলিক ভাষায় আধার তৈরির কথা জানিয়েছে।

আধার কার্ড এখন পাঞ্জাবি, তামিল, তেলেগু, উর্দু, হিন্দি, বাংলা, গুজরাটি, মালায়লাম, মারাঠি, ওড়িয়া এবং কন্নড় ভাষায় পাওয়া যাবে। আপনি যদি আপনার আধার কার্ডের ভাষা পরিবর্তন করতে চান তবে সেক্ষেত্রে একটি অনলাইন ফর্ম পূরণ করে তা করতে পারেন। কিংবা আপনি আধার সেবা কেন্দ্রে গিয়ে অথবা অনলাইনে আবেদন করে আপনার আধারের ভাষা পরিবর্তনের জন্য অনুরোধ করতে পারেন।

আরও পড়ুন, ধনুতে প্রবেশ সূর্যের! কেউ হবেন বড় নেতা, কেউ পাবেন চাকরি; জেনে নিন কোন রাশিতে প্রাপ্তি

প্রথমে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট অ্যাক্সেস করতে https://uidai.gov.in/ এ যান। এর পরে, 'আপডেট আধার' নির্বাচন করুন এবং তারপরে 'ডেমোগ্রাফিক ডেটা অনলাইন আপডেট করুন।' তারপর আধার স্ব-পরিষেবা আপডেট পোর্টাল এখন দৃশ্যমান হবে। প্রয়োজনীয় তথ্য পূরণ করুন এবং 'জেনারেট ওটিপি' অপশনে ক্লিক করুন। আপনার OTP দিয়ে লগইন করুন।

এরপর ড্রপ-ডাউন মেনু থেকে 'ডেমোগ্রাফিক্স ডেটা আপডেট করুন' নির্বাচন করুন। প্রয়োজনীয় তথ্য পূরণ করুন এবং 'জেনারেট ওটিপি' বোতামে ক্লিক করুন। এরপর ফর্মটি জমা দিন। ফের একটি ওটিপি যাবে৷ সেখানে ৫০ টাকা জমা দিন৷ তাহলে আবেদন প্রক্রয়া সম্পূর্ণ হবে। আপডেট সম্পূর্ণ না  হলে নিকটবর্তী তথ্য সাহায্য কেন্দ্রে যেতে পারেন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.