Heatwave Tips For Children: গরমে পড়ুছে বাংলা, বাড়ির বাচ্চাটিকে নজরে রাখুন!

এই গরমে হাসফাঁস দশা সকলেরই। তীব্র গরমে কাহিল হয়ে পড়ছেন সকলেই। বড়রা যেখানে কাবু হয়ে পড়ছেন, সেখানে বাচ্চাদের প্রতি একটু বেশি খেয়াল তো রাখতেই হবে। স্কুল থেকে ফিরে তেমন করে খেতে চায় না বাচ্চারা। ভরসা কেবল ঠান্ডা খাবার, ফলের রস। তাই এই সময় বাচ্চাদের কোন কোন খাবার খাওয়ালে সঠিকপুষ্টি বজায় থাকবে জেনে নিন।

Updated By: Apr 13, 2023, 09:02 PM IST
Heatwave Tips For Children: গরমে পড়ুছে বাংলা, বাড়ির বাচ্চাটিকে নজরে রাখুন!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্য়ুরো: গরমের এমন তীব্রতার কারণে খাওয়া-দাওয়ার প্রতি আগ্রহ নেই কারও। খেতেই যেন ইচ্ছে করে না। বড়দের যখন এই অবস্থা, তখন বাচ্চাদের কী হাল একবার ভাবুন! গরমে বাচ্চারা কী খাবে, খাবারের ধরনটাই বা কেমন হওয়া উচিত এইসব নিয়ে বাবা-মায়েদের চিন্তার শেষ নেই। শীতকালে বাচ্চাদের রুচি নিয়ে তেমন সমস্যা না হলেও গরমের সময়ে কিছুটা অসুবিধে তো হয়ই। তাই এই সময় বাচ্চাদের বেশি করে ফল খাওয়ানো উচিত। সেই সঙ্গে বাচ্চাদের রোজের ডায়েটে রাখুন এই খাবারগুলি, তাতে করে বাচ্চাদের দেহে পুষ্টির ঘাটতি দেখা দেওয়ার আশঙ্কাও আর থাকবে না।

আরও পড়ুন : Cold Water In Summer: তেষ্টা মেটাতে ঠান্ডা জল! যেচে বিপদ কিনবেন না...

এই গরমে বাচ্চারা কিছুই খেতে চায় না। ফলত শরীরে প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি হওয়ার আশঙ্কা থাকে। তাই এই সময়ে বাচ্চাদের খাদ্যতালিকায় হালকা, পুষ্টিকর এবং টাটকা খাবার থাকা জরুরি। সেক্ষেত্রে নরম খিচুড়ি বা সবজির স্যুপ দিতে পারেন। তবে সেই সঙ্গে মাছ-মাংসও দিতে পারেন পরিমিতভাবে। ঘুরিয়ে ফিরিয়ে খাবার দিরে পারেন।

 গরমে প্রচুর পরিমাণে জল খাওয়াতে হবে এবং শরীরকে ঠান্ডা রাখতে ডাবের জল খুবই উপকারী। বিশেষজ্ঞদের মতে,এই সময় বাচ্চাদের মরশুমি ফল বেশি করে খাওয়াতে হবে। যেমন আম, তরমুজ, জাম, পেঁপে, জামরুল ইত্যাদি। রোজকার ডায়েটে থাকুক শসাও। চাইলে ফলের রসও খাওয়াতে পারেন। তবে তা অবশ্যই ঘরে তৈরি করতে হবে। প্যাকেটজাতীয় ফলের রস বাচ্চার শরীরের খুব ক্ষতি করে, আসলে এই ধরনের ফলের রস সংরক্ষণের জন্য যে সব রাসায়নিক ব্যবহার করা হয় তা বাচ্চার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। আর ভুলেও বাচ্চাদের কোল্ড ড্রিঙ্কস খাওয়াবেন না। এই গরমে বেলের শরবত বানিয়ে দিতে পারেন । বেলে ভিটামিন এ, সি এবং বি , পটাশিয়াম, ম্যাগনেশিয়াম থাকে। অনেক শিশুই বেল খেতে চায় না। বাচ্চাদের যাতে পছন্দ হয়, এমন কোনও উপকরণ দিয়ে বেলের শরবত বানিয়ে দিন।  টক দই গরমে শরীরকে ঠান্ডা রাখে। বাচ্চার পেটের স্বাস্থ্য ভাল রাখতে রোজ টক দই খাওয়ান। টক দইতে ক্যালশিয়াম, ফসফরাস, প্রোটিন বলে টক দই হাড় ভাল রাখতেও সাহায্য করে। টক দই শুধু খেতে না চাইলে তা দিয়ে বানিয়ে দিন লস্যি, রায়তা কিংবা স্যালাড।

আরও পড়ুন : Hiccups: খেতে বসে বার বার হেঁচকি? জেনে রাখুন প্রতিকার

এই সময় শুধু ঘরে তৈরি করে খাবারই বাচ্চাদের খাওয়ান। গরমকালে বাইরের কেনা খাবার এড়িয়ে চলাই ভালো।  বাচ্চাদের পানীয় জল ফুটিয়ে নিতে ভুলবেন। তাতে করে কোনও ধরনের পেটের রোগ হবে না। খুব ঠান্ডা বা গরম জল বাচ্চাকে খাওয়াবেন না, তা শিশুর জন্য ক্ষতিকর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

<iframe allow="accelerometer; autoplay; encrypted-media; gyroscope; picture-in-picture" allowfullscreen="" frameborder="0" height="350" src=https://zeenews.india.com/bengali/live-tv/embed?autoplay=1&mute=1  width="100%"></iframe>

.