Hiccups: খেতে বসে বার বার হেঁচকি? জেনে রাখুন প্রতিকার

খেতে বসে হেঁচকি উঠলে  অনেকে বলে কেউ নিশ্চয়ই মনে মনে নাম করছে। চারপাশে হেঁচকি নিয়ে অন্ধবিশ্বাসের কমতি নেই। এমনও বলতে শোনা যায়, চুরি করে খেলে নাকি হেঁচকি ওঠে। হেঁচকি বন্ধ করার অনেক ঘরোয়া টোটকা রয়েছে। কেউ বেশি করে জল খান, কেউ বা শ্বাস বন্ধ করে রাখেন। কিন্তু এই হেঁচকি কেন ওঠে?

Updated By: Apr 13, 2023, 06:19 PM IST
Hiccups: খেতে বসে বার বার হেঁচকি? জেনে রাখুন প্রতিকার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্য়ুরো: হেঁচকি ওঠা মোটেই অস্বাভাবিক কিছু নয়। টানা বেশ কিছুক্ষণ হেঁচকি ওঠা খুবই অস্বস্তিকর। আবার কেউ কেউ জন্মগতভাবে কোনও কারণে হেঁচকি ওঠার সমস্যায় ভোগেন । আবার অনেকের মনে প্রশ্ন জাগে যে, কোনো গুরুতর অসুখের কারণের জন্য়ই কী লাগাতার হেঁচকি উঠছে?  হেঁচকি ওঠার কারণটি কী এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন চিকিৎসকরা।

আরও পড়ুন : Gajan Festival: কেন চৈত্র জুড়ে গাজন উৎসব পালিত হয়? কোন রীতিটি গাজনে মানতেই হয়...

আসলে ডায়াফ্রাম থেকেই হেঁচকি আসতে শুরু করে। ফুসফুস ও পেটের মাঝের গম্বুজাকৃতি মাংসপেশী থেকে হেঁচকি ওঠে। সাধারণত আমরা যখন শ্বাস নিয়ে থাকি, তখন ডায়াফ্রাম একে নীচের দিকে টানে, আবার নিঃশ্বাস ছাড়ার সময় এই ডায়াফ্রাম ফের আগের অবস্থায় ফিরে যায়। একটি নির্দিষ্ট পদ্ধতিতে নিজের কাজ করে ডায়াফ্রাম। কিন্তু যখন ডায়াফ্রাম কোনও সমস্যা অনুভব করে, তখন তাতে মোচড়ের মতো একটি অনুভূতি হয়। এর ফলে আচমকাই গলা দিয়ে আওয়াজ বেরতে সমস্যা হয়। ভোকাল কর্ড বা স্বরযন্ত্রের এই বাধা থেকেই হেঁচকির মতো আওয়াজ বেরতে থাকে। শারীরিক ও মানসিক নানান কারণে  হেঁচকি উঠে থাকে। অনেক বেশি ও তাড়াতাড়ি করে খাওয়ার কারণে  হেঁচকি উঠতে শুরু করে। নার্ভাস হওয়ার ফলে, কার্বোনেটেড ড্রিঙ্ক ও অধিক মদ্যপানের কারণেও হিচকি ওঠে। অবসাদ, ক্যান্ডি বা চিউয়িং গাম চেবালে মুখে হাওয়া ভরে যায়, এটিও হেঁচকি ওঠার অন্যতম কারণ। 

কীভাবে হেঁচকি বন্ধ করা যাবে? 
হেঁচকি বন্ধ করার জন্য অনেক ঘরোয়া প্রতিকার রয়েছে। তবে কিছু চিকিৎসকের মতে, কিছুক্ষণ শ্বাস আটকে রাখলে সহজেই হেঁচকি থেকে মুক্তি পাওয়া সম্ভব। এর পাশাপাশি কাগজের ঠোঙায় শ্বাস নিলে হেঁচকিও বন্ধ হয়। কারণ এই কৌশলের মাধ্যমে ফুসফুসে কার্বন ডাই অক্সাইড তৈরি হয়। যা ডায়াফ্রামকে শিথিল করতে সহায়তা করে।

আরও পড়ুন : Nil Sasthi Festival: কেন নীলপুজো জানেন? এ পুজোয় ছোটখাটো এই নিয়ম না মানলে খুব অসন্তুষ্ট হন শিব...

কখন চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত?
যদি ২ দিনেরও বেশি সময় ধরে হেঁচকি স্থায়ী হয়, অথবা হেঁচকির কারণে খেতে, শ্বাস নিতে কিংবা ঘুমোতে অসুবিধা হয়, তখন চিকিৎসকের কাছে যেতে হবে। অর্থাৎ হেঁচকির কারণে শারীরিক সমস্যা বেড়ে গেলে অবশ্যই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে। এছাড়া যদি পেট ব্যথা, জ্বর, শ্বাসকষ্ট, বমি অথবা কাশির সময় রক্ত পড়ার মতো সমস্যা হয়, তাহলেও অবশ্য়ই চিকিৎসকের কাছে যাওয়া উচিত। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

<iframe allow="accelerometer; autoplay; encrypted-media; gyroscope; picture-in-picture" allowfullscreen="" frameborder="0" height="350" src=https://zeenews.india.com/bengali/live-tv/embed?autoplay=1&mute=1  width="100%"></iframe>

.