লকডাউনের জেরে দূষণ কমলো নদীতেও; ঝকঝকে পরিষ্কার জল বইছে গঙ্গা-যমুনায়!

এই ক’ দিনের লকডাউনে গঙ্গায় দূষণ কমেছে প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ। যমুনায় বইছে নীল জল!

Edited By: সুদীপ দে | Updated By: Apr 5, 2020, 03:03 PM IST
লকডাউনের জেরে দূষণ কমলো নদীতেও; ঝকঝকে পরিষ্কার জল বইছে গঙ্গা-যমুনায়!

নিজস্ব প্রতিবেদন: ২৪ মার্চ দেশ জুড়ে লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আপাতত লকডাউনে গিয়েছে গোটা দেশ। বন্ধ প্রায় সব কলকারখান‌া। রাস্তা-ঘাটে কমেছে গাড়ি-ঘোড়া। ফলে এক ধাক্কায় অনেকটাই কমেছে দূষণও।

দিল্লি, মুম্বই, কলকাতার মতো ব্যস্ত শহরে কমেছে ধূলো-বালি, ধোঁয়া। পরিষ্কার হচ্ছে শহরের আকাশও। দেখা মিলছে অনেকদিন ধোঁয়া, ধূলোর আড়ালে ঢাকা পড়া তারাদেরও। অনেক অচেনা পাখির দেখা মিলছে বাড়ির জানলার সামনে, পাড়ার গাছ-গাছালির ডালে।

লকডাউনের জেরে দূষণ যে কমেছে তার প্রমাণ দিচ্ছে নদীর জলও। সম্প্রতি কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রকের টুইটার হ্যান্ডলে তেমনই একাধিক ছবি পোস্ট করা হয়। ওই পোস্টগুলিতে ধরা পড়েছে এক অদ্ভুত, অচেনা যমুনা নদীর ছবি। দূষণে কালো হয়ে যাওয়া যমুনা দেখতেই আমরা অভ্যস্ত। কিন্তু কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রকের টুইটে দেখা গেল, যমুনা দিয়ে বয়ে চলেছে ঝকঝকে নীল জল।

শুধু যমুনাতেই নয়, অচেনা ছবি ধরা পড়েছে গঙ্গা নদীতেও। সংবাদ সংস্থা এএনআই-এর করা টুইটে ধরা পড়েছে দূষণমুক্ত গঙ্গার ঝকঝকে জলস্রোতের ভিডিয়ো। পরিচ্ছনতার ক্ষেত্রে প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ উন্নতি ধরা পড়েছে গঙ্গার জলে।

আইআইটি বিএইচইউ-এর কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি-র অধ্যাপক ডঃ পিকে মিশ্র জানিয়েছেন, গঙ্গা মূলত দূষিত হয় শিল্পাঞ্চলের বর্জ্যমিশ্রিত জলের জন্য। কিন্তু লকডাউনের জেরে কলকারখানা বন্ধ থাকায় আপাতত দূষণ থেকে মুক্তি পেয়েছে এই নদী আর সে জন্যই হাল ফিরেছে গঙ্গার। তিনি বলেন, এই ক’ দিনের লকডাউনে গঙ্গায় দূষণ কমেছে প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ।

আরও পড়ুন: করোনার টিকার পরীক্ষামূলক প্রয়োগে মিলল সাফল্য! দাবি বিজ্ঞানীদের

গঙ্গোত্রী থেকে বঙ্গোপসাগর— সব জায়গাতেই পরিষ্কার হয়েছে গঙ্গার বিপুল জলরাশি যা দেখে হাসি ফুটেছে পরিবেশবিদ থেকে শুরু করে সাধারণ মানুষের মুখে। দূষণের অভিশাপ কাটিয়ে যেন প্রাণ ফিরে পাচ্ছে দেশের ঐতিহ্য, ইতিহাসের সঙ্গে জড়িয়ে থাকা এই নদীগুলি।

.