ঘরেই বানিয়ে ফেলুন পার্কস্ট্রিটের মতো এগ-চিকেন কাঠি রোল

মাঝে মধ্যে স্বাদ বদল করতে কার না ভাল লাগে! তবে তার জন্য গড়িয়াহাট, পার্কস্ট্রিট, শ্যামবাজার বা হাতিবাগানে যাওয়ার দরকার নেই। রেসিপি জেনে নিয়ে ঘরেই বানিয়ে ফেলুন।

Updated By: Jul 26, 2018, 01:20 PM IST
ঘরেই বানিয়ে ফেলুন পার্কস্ট্রিটের মতো এগ-চিকেন কাঠি রোল

স্ট্রিট ফুড, ঝাল-মশলা, তেলে ভাজা বেশি না খাওয়াই ভাল। মাঝে মধ্যে স্বাদ বদল করতে কার না ভাল লাগে! তবে তার জন্য গড়িয়াহাট, স্ট্রিট, শ্যামবাজার বা হাতিবাগানে যাওয়ার দরকার নেই। রেসিপি জেনে নিয়ে ঘরেই বানিয়ে ফেলুন। আজ রইল পার্কস্ট্রিটের মতো কাঠি রোল বানানোর রেসিপি। শিখে নিয়ে ঘরেই বানিয়ে ফেলুন মুখরোচক এই পদ।

• এগ-চিকেন কাঠি রোল বানাতে লাগবে:—

১) রোলের পরোটা বানানোর উপকরণ:

ময়দা: ৪ কাপ, তেল: ৩ চামচ, নুন স্বাদমতো।

আরও পড়ুন: বিকেলে চায়ের সঙ্গে জমিয়ে খান ব্রেড কাটলেট

২) রোলের পুর বানানোর উপকরণ:

সেদ্ধ করা চিকেনের মাঝারি মাপের টুকরো (২০০ গ্রাম বোনলেস চিকেন)।

পেঁয়াজ কুচি, গাজর কুচি, বাঁধাকপি কুচি, কাঁচা লঙ্কা কুচি পরিমাণ মতো।

ডিম ৩টি, বিটনুন, চাটমশলা, ধনেগুঁড়ো, গোলমরিচের গুঁড়ো স্বাদমতো, তেঁতুলের সস বা মেয়নিজ পরিমাণ মতো।

Kathi Roll

আরও পড়ুন: ঘরেই বানিয়ে নিন রেস্তোরাঁর মতো চিলি গার্লিক মাসরুম!

• এগ-চিকেন কাঠি রোল বানানোর পদ্ধতি:—

১) রোলের পরোটা:

পরোটা তৈরির সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভাল করে মেখে লেচি তৈরি করুন। এরপর ভেজা কাপড় দিয়ে অন্তত ১৫ মিনিট ঢেকে রাখুন। ১৫ মিনিট পর তেল দিয়ে পরটা বেলে নিন। এর পর তাওয়া গরম করে পরটাগুলোকে ভাল করে সেঁকে নিন। এরপর ওই তাওয়াতেই সামান্য তেল দিয়ে ডিম ছেড়ে দিন। সামান্য নুন দিয়ে ডিম ভাল করে ফেটিয়ে নিতে হবে। প্রতিটি পরটার জন্য নির্দিষ্ট পরিমাণে ডিমের মিশ্রণ ঢালতে হবে (সব একবারে ঢালা যাবে না)। ডিম-পরটা উল্টে পাল্টে হালকা লাল করে ভেজে নিয়ে তুলে রাখুন।

আরও পড়ুন: শিখে নিন, চেটেপুটে খান সুস্বাদু পোস্ত চিংড়ি!

২) পরোটার পুর বানানো:

প্যানে তেল গরম করে সেদ্ধ করা চিকেনের টুকরোগুলো পেয়াজ কুচি, গাজর কুচি, বাঁধাকপি কুচি, সামান্য কাঁচালঙ্কা কুচি দিয়ে নেড়েচেড়ে বিটলবন, চাট মশলা, ধনে গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো দিয়ে ৩-৪ মিনিট নেড়ে আঁচ থেকে নামিয়ে ফেলুন। এর পর পরোটার মাঝে পুর সাজিয়ে তেঁতুলের সস বা মেয়নিজ দিয়ে মুরে রোল করে ফেলুন আর টুথপিক দিয়ে আটকে দিন। ব্যস, তৈরি হয়ে গেল জিভে জল আনা এগ-চিকেন কাঠি রোল।

.