Presidential Election 2022: প্রথম দিনেই জমা ১১ মনোনয়ন, রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে বিহারের লালু প্রসাদ যাদব

 প্রথম দিনে মোট ১১টি আবেদন জমা পড়ে। এই আবেদনগুলির মধ্যে একটির যথাযথ নথি ছিল না, তাই সেটি প্রত্যাখ্যান করা হয়। মনোনয়ন জমা দেওয়ার এই প্রক্রিয়া চলবে ২৯ জুন পর্যন্ত। এরপর ৩০ জুন জমা হওয়া আবেদনগুলি যাচাই করা হবে।

Updated By: Jun 16, 2022, 06:48 AM IST
Presidential Election 2022: প্রথম দিনেই জমা ১১ মনোনয়ন, রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে বিহারের লালু প্রসাদ যাদব

নিজস্ব প্রতিবেদনঃ দেশে শুরু হয়ে গিয়েছে রাষ্ট্রপতি নির্বাচন প্রক্রিয়া। বুধবার মনোনয়ন জমা দেওয়ার প্রথম দিনেই রাষ্ট্রপতি পদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দেন ১১ জন। এর মধ্যে ১০টি আবেদন অনুমোদন করা হয়েছে এবং একটি বাতিল করা হয়েছে। প্রার্থীরা এই পদের জন্য ২৯ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন। 

নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত কর্মকর্তারাদের সূত্রে জানা গিয়েছে, বুধবার বিজ্ঞপ্তি প্রকাশের সঙ্গে সঙ্গে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। প্রথম দিনে মোট ১১টি আবেদন জমা পড়ে। এই আবেদনগুলির মধ্যে একটির যথাযথ নথি ছিল না, তাই সেটি প্রত্যাখ্যান করা হয়। মনোনয়ন জমা দেওয়ার এই প্রক্রিয়া চলবে ২৯ জুন পর্যন্ত। এরপর ৩০ জুন জমা হওয়া আবেদনগুলি যাচাই করা হবে।

আধিকারিকদের মতে, যাচাইয়ের পরে যোগ্য প্রার্থীরা ২ জুলাই পর্যন্ত সময় পাবেন নাম প্রত্যাহার করার জন্য। সব দলের মধ্যে ঐকমত্য না হলে ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ২১ জুলাই ফলাফল ঘোষণা করা হবে। এই নির্বাচনে লোকসভা-রাজ্যসভার সাংসদ এবং দেশের বিভিন্ন বিধানসভার নির্বাচিত বিধায়করা অংশ নেবেন।

আরও পড়ুনঃ Presidential Election: পওয়ার রাজি না হলে, বিরোধীদের প্রার্থী গোপালকৃষ্ণ নাকি ফারুক?

বুধবার রাষ্ট্রপতি পদের জন্য যারা মনোনয়ন জমা দিয়েছেন তাদের মধ্যে একজন লালু প্রসাদ যাদব। তিনি বিহারের সারান জেলার বাসিন্দা। তারা ছাড়াও দিল্লি, তামিলনাড়ু, মহারাষ্ট্র এবং অন্ধ্রপ্রদেশের বিভিন্ন মানুষ বুধবার তাদের মনোনয়ন জমা দিয়েছেন। রাজ্যসভার মহাসচিবকে এই নির্বাচনের রিটার্নিং অফিসার করা হয়েছে। বর্তমান রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের মেয়াদ শেষ হবে ২৪ জুলাই। নতুন রাষ্ট্রপতি শপথ নেবেন ২৫ জুলাই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.