Tomato Prices: 'ভিআইপি' নয়, বাউন্সার আনা হল টমেটোর নিরাপত্তার জন্য!

Tomato Prices Surged Across North India: টমেটোর দাম গোটা দেশেই সাংঘাতিক রকম বেড়েছে। এর মধ্যে উত্তর ভারত জুড়ে টমেটোর দাম কমছেই না! রীতিমতো অগ্নিমূল্য এই সবজিটি সেখানে এক মহার্ঘ বস্তুতে পরিণত হয়েছে এই কদিনেই। এমন যে, তার বিশেষ সুরক্ষার প্রয়োজন পড়ছে।

Updated By: Jul 10, 2023, 06:19 PM IST
Tomato Prices: 'ভিআইপি' নয়, বাউন্সার আনা হল টমেটোর নিরাপত্তার জন্য!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক মাসে প্রায় ৩০০ শতাংশ মূল্যবদ্ধি! ভয়ংকর একটা প্রাইস সার্জ। যার সঙ্গে পাল্লা দিতে গিয়ে হাঁপিয়ে উঠেছে ব্যবসায়ী থেকে সাধারণ ক্রেতা। টমেটো কেনা ও বেচা ক্রমশ এক কঠিন কাজ হয়ে উঠছে। কিন্তু কেনা-বেচা ছাড়াও অন্য সমস্যায় জর্জরিত ব্যবসায়ীরা। টমেটোকে এবার পাহারা দিতে হচ্ছে! এজন্য আনা হয়েছে বাউন্সারও! বেনারসে সমাজবাদী পার্টির কর্মীদের এহেন কাজ করতে দেখা গিয়েছে।

আরও পড়ুন: Wealthiest Beggar: 'পৃথিবীর সব চেয়ে ধনী ভিখারি'! কত কোটির ফ্ল্যাটে থাকে জানেন?
 
বেনারসের লঙ্কা অঞ্চলে সবজির ব্যবসা চালান অজয় ফৌজি।  তাঁকে তাঁর ব্যবসার সুরক্ষায় দুজন বাউন্সার নিয়োগ করতে হয়েছে। টমেটোর দাম বাড়লে ক্রেতারা দাম নিয়ে বড্ড দর কষাকষি করেন। বিক্রেতারা খুব চাপে পড়ে যান। এক-একসময় ক্রেতারা এমন উগ্র হয়ে যান যে, সমস্যায় পড়েন ব্যবসায়ীরা। এই সব অপ্রীতিকর পরিস্থিতি এড়াতেই এই বাউন্সারের ব্যবস্থা। অজয় ফৌজি নিজেও সেটাই পরিষ্কার করে বলেছেন। টমেটো ক্রেতাদের সঙ্গে অযথা বিতণ্ডা এড়াতেই তিনি বাউন্সারের ব্যবস্থা করেছেন। 

কত টাকা কেজি দরে অজয় বেচছেন টমেটো? 

১৬০ টাকা প্রতি কেজি। ফলে ক্রেতারা কেনার পরিমাণও ঝপ করে অনেকটা কমিয়ে দিয়েছেন-- কেউ ১০০ গ্রাম, কেউ এমনকি অবলীলায় ৫০ গ্রামও কিনছেন!

শুধু উত্তর ভারত নয়, গোটা ভারতেই টমেটোর দাম সাংঘাতিক বেড়েছে। কলকাতা, ঝাড়খণ্ড, মুম্বই-- সর্বত্র টমেটোর দাম বেড়েছে লাফিয়ে লাফিয়ে। 

আরও পড়ুন: Mumbai: চুরি হয়ে গেল ৬০০০ কেজি ওজনের আস্ত এক লোহার সেতু! কোন ম্যাজিকে?

দক্ষিণের রাজ্যগুলিতে ভারী বৃষ্টিপাত হয়েছে। এর ফলে কাঁচা সবজির আমদানি-রফতানি বিঘ্নিত হয়েছে। ফলে কাঁচা সবজির দাম সর্বত্রই ভয়ংকর বেড়ে গিয়েছে। বেড়েছে টমটোর দামও। টমেটোর দাম অবশ্য সহসা বাড়েনি। ইঙ্গিত ছিলই। যে-সপ্তাহে টমেটোর দাম লাফিয়ে বাড়ে তার আগের সপ্তাহে টমেটোর দাম ছিল ১০০ থেকে ১১০ টাকা প্রতি কেজি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.