Mission 2024: মিশন ২০২৪-এর জন্য তৈরি বিজেপির কৌশল! নজরে বিহার, বদলে যাবে প্রার্থী

Bihar NDA Formula: বিহারে এনডিএ জোটের দলগুলোর মধ্যে কীভাবে আসন ভাগাভাগি হবে তার ফর্মুলা ঠিক করা হয়েছে। সূত্রের খবর, জেডিইউ-র বহু সাংসদ বিজেপির সঙ্গে যোগাযোগ করছেন বলে খবর রয়েছে।

Updated By: Aug 18, 2023, 01:31 PM IST
Mission 2024: মিশন ২০২৪-এর জন্য তৈরি বিজেপির কৌশল! নজরে বিহার, বদলে যাবে প্রার্থী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মিশন 2024-এর জন্য বিজেপির কৌশল নির্ধারণ করা হয়েছে। সূত্রের খবর, বিহারের ৫০-৬০ জন সাংসদের আসনে রদবদল সম্ভব। জেডিইউ-র ৬ জন সাংসদ বিজেপির টিকিটে নির্বাচনে লড়ার ইচ্ছা প্রকাশ করেছেন। সূত্রের খবর, বিজেপির মিশন ২০২৪ বিহার কারণ এখানে ৪০টি আসনের মধ্যে ৩২ থেকে ৩৪টি আসন জিততে হবে। বর্তমান এনডিএ-র সাংসদদের নিয়ে ৩২ থেকে ৩৪টি আসন জিততে একটি কৌশল তৈরি করা হয়েছে। দলীয় সমীক্ষার ভিত্তিতে বিজয় ধরে নিয়ে এই কৌশল করা হয়েছে।

আরও পড়ুন: Gyanvapi Case: চলছে সমীক্ষা, আদালতের বাইরে নিষ্পত্তির আহ্বান হিন্দু সংগঠনের

জাতি সমীকরণ ও মোদীর ম্যাজিকে বিজেপির বর্তমান ১৭টি লোকসভা সদস্যের ৩ থেকে ৪টি আসনে রদবদল সম্ভব। এই বিজেপি সাংসদের টিকিট কাটা হতে পারে অথবা আসন বদল হতে পারে।

জেডিইউ ভাঙার প্রস্তুতি

সূত্রের খবর, জেডিইউ-তেও ভাঙন ধরানোর প্রস্তুতি নিচ্ছে বিজেপি। বিজেপি থেকে নির্বাচনে লড়তে চান জেডিইউ-র ৬ সাংসদ। এর মধ্যে এখনও পর্যন্ত সমীক্ষা অনুযায়ী ৩টিতে জয় পাকা। বাকি নিয়ে চলছে ভাবনা। এই ৬ জন জেডিইউ সাংসদের বিষয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে। জেডিইউ সাংসদরা যদি বিজেপির সঙ্গে আসেন, তবে তা নীতীশ কুমারের জন্য বড় ধাক্কা হতে পারে।

আরও পড়ুন: IndiGo Flight: বিমানবন্দরের গেটের সামনেই হার্ট অ্যাটাক পাইলটের! তারপর...

বিহারে এনডিএ ফর্মুলা তৈরি

এ ছাড়া বিহারে এনডিএ-র ফর্মুলা প্রায় স্থির। গতবারের মতোই চিরাগ পাসওয়ান ও পশুপতি পারাসকে দেওয়া হবে ৬টি আসন। এছাড়া জিতন রাম মাঞ্ঝির দলকে দেওয়া হবে ১টি আসন। একইসঙ্গে উপেন্দ্র কুশওয়াহার দলকে ২টি আসন দেওয়ার কথাও রয়েছে সূত্রে। উপেন্দ্র কুশওয়াহাকে দেওয়া হবে কারাকাট ও সীতামারহি লোকসভা আসন।

গত নির্বাচনের পর থেকে ছবিটা কতটা পাল্টেছে?

উল্লেখযোগ্যভাবে, গত লোকসভা নির্বাচন বিজেপি এবং জেডিইউ একসঙ্গে লড়েছিল। বিজেপি ও জেডিইউ ১৭-১৭টি আসনে লড়াই করেছে। কিন্তু এবার চিত্র পাল্টেছে। জেডিইউ এখন লালু যাদবের দল আরজেডির সঙ্গে রয়েছে। বিরোধী জোট I.N.D.I.A. অংশ তারা। আসন্ন লোকসভা নির্বাচনে বিহারে একটি আকর্ষণীয় নির্বাচনী লড়াই দেখা যেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.