লোকপাল বিল পাসে আপত্তি নেই বিজেপির, সুর নরম আন্নারও

After Rahul Gandhi`s push for Lokpal, Anna Hazare hails draft bill. Anna Hazare, fasting for the last five days for passage of Lokpal Bill, on Saturday said he was happy with the amended legislation presented in the Rajya Sabha and would call off his hunger strike the moment the law is enacted.

Updated By: Dec 14, 2013, 10:07 PM IST

আপত্তি নেই বিজেপির। এবার সুর নরম করলেন আন্না হাজারেও। বললেন যে আঙ্গিকে রাজ্যসভায় লোকপাল বিল পেশ হয়েছে, তা-ই এখন পাস হয়ে যাক। ফলে সবমিলিয়ে সংসদে লোকসভা বিল পাসের পথ কার্যত মসৃণ। সেই পথকে আরও চওড়া করতে এবার সব রাজনৈতিক দলের কাছে সাহায্যের আবেদন রাখলেন রাহুল গান্ধী। একই সঙ্গে অবশ্য তাঁর সাফাই, এই বিলের সঙ্গে চার রাজ্যে ভোটে কংগ্রেসের ভরাডুবির কোনও সম্পর্ক নেই।

লোকপাল বিল পাস করানোয় সরকারের গড়িমসি নিয়ে প্রশ্নটা উঠেছে বারবারই। কারণ, এই বিল নিয়ে কার্যত তেমন আপত্তি ছিল না প্রধান বিরোধী দল বিজেপির। তাহলে কী এমন হল যে, চলতি শীতকালীন অধিবেশনে লোকপাল বিল পাস করানোর জন্য কোমর বেঁধে নেমে পড়ল কেন্দ্র? তাহলে কি চার রাজ্যের ভোটে ভরাডুবির পরই তত্পর হয়েছে কংগ্রেস? রাহুল গান্ধী অবশ্য এই যুক্তি সরাসরি খারিজ করে দিলেন।

বিলের পথটা আগেই অনেকটা পরিস্কার করে রেখেছিল বিজেপি। এবার সুর নরম করে রাস্তাটা আরও চওড়া করে দিলেন স্বয়ং আন্না হাজারে। রালেগাঁও সিদ্ধির অনশন মঞ্চ থেকে তিনি বললেন, যে আঙ্গিকে রাজ্যসভায় বিলটি পেশ হয়েছে, সেই আঙ্গিকেই পাস হয়ে যেতে পারে।

হঠাত এই সুর নরম কেন? আন্না শিবির তো শুক্রবার পর্যন্তও রামলীলা ময়দানে তৈরি বিলের খসড়ার পক্ষে সওয়াল করে এসেছেন। প্রশ্ন উঠছে দিল্লি ভোটের পরবর্তী পরিস্থিতিই কি শেষপর্যন্ত বদলে দিল ছবিটা? কারণ, সরকার গঠনের ক্ষেত্রে আম আদমি পার্টিকে সমর্থনের প্রশ্নে কংগ্রেসের অন্দরেই তো দাবি উঠতে শুরু করেছিল। এই পরিবর্তিত পরিস্থিতিওবিল পাস করানোর জন্য সরকারের তত্পরতার কারণ কিনা, তা নিয়ে উঠতে শুরু করেছে প্রশ্ন? বিজেপি তো গোড়া থেকেই বলে আসছে, লোকপাল বিল পাস করানোর জন্য কোনও তাড়াই নেই সরকারের।

সেই অভিযোগকে ওড়াতে এবার সব দলকেই এগিয়ে আসতে বললেন রাহুল গান্ধী। কিন্তু, সোনিয়াপুত্রের এই আহ্বানে সাড়া দিচ্ছে না সমাজবাদী পার্টি। লোকসভা ভোটের আগে সেই সমীকরণটাও মাথায় রাখতে হচ্ছে দশ জনপথকে।

.