শার্লি এবোদোর দফতরে হামলাকারীদের ৫১ কোটি টাকার পুরস্কার ঘোষণা বিএসপি নেতার

Updated By: Jan 8, 2015, 09:35 PM IST
শার্লি এবোদোর দফতরে হামলাকারীদের ৫১ কোটি টাকার পুরস্কার ঘোষণা বিএসপি নেতার

সারা বিশ্ব যখন প্যারিসের শার্লি এবেদো পত্রিকার দফতরে জঙ্গি হামলার নিন্দায় মুখর তখন হামলাকারীদের পক্ষে জোরদার সওয়াল করলেন বিএসপি নেতা হাজি ইয়াকুব কুরেশি। জঙ্গি হামলাকে পুরোপুরি সমর্থন করে তাঁর দাবি, মহম্মদকে ব্যঙ্গ করেছেন ওই পত্রিকার কার্টুনিস্টরা। হামলাকারীদের ৫১ কোটি টাকা পুরস্কার দিতেও রাজি বলে জানিয়েছেন তিনি।  কুরেশির এই মন্তব্যের জেরে দেশজুড়ে নিন্দার ঝড় উঠেছে।

এর আগে ২০০৬ সালেও একইরকম ঘটনার জন্য নিন্দিত হয়েছিলেন হাজি ইয়াকুব কুরেশি। মহম্মদের ব্যাঙ্গাত্মক কার্টিন আঁকার জন্য এক ড্যানিশ কার্টিনিস্টকে খুন করলে তাকে পুরস্কৃত করার কথা ঘোষণা করেছিলেন হাজি। সেবারও টাকার অঙ্ক ছিল ৫১ কোটি।

প্যারিসে ফরাসি পত্রিকার দফতরে হামলাকারী ৩ জনকে চিহ্নিত করেছে পুলিস। হামলাকারীদের একজন ইতিমধ্যেই আত্মসমর্পণ করেছে বলে পুলিস সূত্রে খবর। ১৮ বছরের ওই যুবকের নাম হামিদ মুরাদ। হামলাকারীদের গাড়িটি সে চালাচ্ছিল বলে পুলিস জানতে পেরেছে। হামিদ মুরাদ উত্তরপূর্ব ফ্রান্সের রেইমসের বাসিন্দা। বাকি দুই হামলাকারী সৈয়দ কউয়াচি এবং  তার ভাই শেরিফ থাকে প্যারিসেই। এই দুই ভাই বুধবার মুখোশপরে  পত্রিকার দফতরে হামলা চালিয়েছিল বলে পুলিসের অনুমান। গাড়ির মধ্যে ফেলে যাওয়া পরিচয় পত্র থেকেই পুলিস হামলাকারীদের সূত্র পেয়েছে বলে বেশ কয়েকটি সংবাদ মাধ্যমে দাবি করা হয়েছে।  

প্যারিসে ব্যঙ্গ পত্রিকা দফতরে বন্দুকবাজদের হানায় মৃত্যু হয়েছে ১২ জনের। বন্দুকবাজদের গুলিতে মৃত্যু হয়েছে ৬ জন সাংবাদিক, ৪ জন কার্টুনিস্টের। সঙ্গে নিহত হয়েছেন দুজন পুলিসকর্মীও। হামলায় আহত ১০জন।  তাঁদের মধ্যে ছজন আশঙ্কাজনক। প্রাণ হারিয়েছেন পত্রিকার সম্পাদকও। হামলা চালিয়েছে সন্ত্রাসবাদীরাই, জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অঁলা।  

.