Delhi Pollution: দূষণে রাশ টানতে NCR রাজ্যগুলিকে কড়া নির্দেশিকা কেন্দ্রের

দূষণ নিয়ন্ত্রণে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ব্য়ক্তিগত গাড়ি বা অফিসের গাড়ি ব্যবহারেও কাটছাঁট।

Updated By: Nov 17, 2021, 03:55 PM IST
Delhi Pollution: দূষণে রাশ টানতে NCR রাজ্যগুলিকে কড়া নির্দেশিকা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন : রাজধানীর দূষণ নিয়ন্ত্রণে এবার কড়া পদক্ষেপ করল কেন্দ্রও। দিল্লি, পাঞ্জাব এবং উত্তরপ্রদেশ ও হরিয়ানার NCR এলাকার জন্য কড়া নির্দেশিকা জারি করল কেন্দ্র। সেই নির্দেশিকা হলফনামা হিসেবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চেও জমা দিয়েছে কেন্দ্র।

নির্দেশিকায় দিল্লি ও অন্যান্য NCR রাজ্যগুলিকে যে সমস্ত কারখানায় গ্যাসের সংযোগ রয়েছে, তাদেরকে জ্বালানি হিসেবে শুধু গ্যাসেরই ব্যবহার করতে বলা হয়েছে। নচেত্ কারখানা বন্ধের হুঁশিয়ারি দেওয়া হয়েছে। যে সমস্ত কারখানায় অন্য় জ্বালানি ব্যবহার করা হচ্ছে, সেগুলি অবিলম্বে বন্ধ করতে বলা হয়েছে। পাশাপাশি, জরুরি পরিষেবা ছাড়া সবক্ষেত্রে ডিজেল জেনারেটর ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একইসঙ্গে NCR এলাকায় অফিস যাঁদের সেইসব কেন্দ্রীয় সরকারি কর্মীদের সরকারি পরিবহন ব্যবহারের পরামর্শ দিয়েছে কেন্দ্র। আর যদি ব্যক্তিগত গাড়ি বা অফিসের গাড়ি ব্যবহার করতেই হয়, তবে সেগুলিকে 'পুল কার' হিসেবে ব্যবহারের কথাও বলা হয়েছে নির্দেশিকায়। যাতে রাস্তায় ব্যক্তিগত গাড়ির সংখ্যা কমে।

প্রসঙ্গত, মঙ্গলবার রাতেই কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টের তরফে এক বিজ্ঞপ্তি জারি করে দিল্লি ও দিল্লি পার্শ্ববর্তী শহরগুলির সব স্কুল ও কলেজে অনির্দিষ্টকালীন ছুটি ঘোষণা করা হয়েছে। বেসরকারি সব অফিসের ৫০ শতাংশ কর্মীকে ২১ নভেম্বর পর্যন্ত বাড়ি থেকে কাজ (Work from Home) করতে বলা হয়েছে। সেইসঙ্গে আরও ৪ দফা নির্দেশও দেওয়া হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.