ভারতের চিকিত্সকদের কথা কেউ ভাবে না, ট্যুইট চেতন ভগতের

এ রাজ্যেও বিদ্বজ্জনেরা শুক্রবার আন্দোলনরত চিকিত্সকদের পাশে এসে দাঁড়িয়েছেন।

Updated By: Jun 14, 2019, 11:14 PM IST
ভারতের চিকিত্সকদের কথা কেউ ভাবে না, ট্যুইট চেতন ভগতের

নিজস্ব প্রতিবেদন: NRS কাণ্ডের পর পশ্চিমবঙ্গের চিকিত্সকদের আন্দোলনকে সমর্থন জানিয়েছেন গোটা দেশের ডাক্তাররা। এ রাজ্যেও বিদ্বজ্জনেরা শুক্রবার আন্দোলনরত চিকিত্সকদের পাশে এসে দাঁড়িয়েছেন। এবার জাতীয় স্তরে চিকিত্সক পরিমণ্ডলের বাইরেও সমর্থন পেলেন আন্দোলনকারীরা।

শুক্রবার সন্ধ্যায় বাংলার চিকিত্সকদের আন্দোলনের সমর্থন করলেন লেখক চেতন ভগত। পরপর দু’টি ট্যুইট করে  তিনি এই আন্দোলনকে সমর্থন করেন।

আরও পড়ুন: সোমবার দেশজুড়ে ধর্মঘটের ডাক চিকিত্সকদের

ওই মাইক্রো ব্লগিং সাইটে চেতন ভারতীয় চিকিত্সকদের বিশ্বের সেরা বলে উল্লেখ করে তাঁদের পাশে দাঁড়ানোর কথা লিখেছেন। একই সঙ্গে যোগ করেছেন, উপযুক্ত পরিকাঠামো ছাড়াই ভারতের চিকিত্সকরা অক্লান্ত পরিশ্রম করেন। তবুও তাঁদের হুমকির মুখে পড়তে হয়। তাঁদের কথা কেউ ভাবে না।

চেতন তাঁর প্রথম ট্যুইটে এসব লেখার পর একটি হ্যাশট্যাগও জুড়েছেন। লিখেছন, #SupportIndianDoctors.

এর পর তিনি আরও একটি ট্যুইট করেন। সেই ট্যুইটে ফাইভ পয়েন্ট সামওয়ান, টু স্টেটসের মতো জনপ্রিয় উপন্যাসের এই রচয়িতা লেখেন, “আমরা যদি চিকিত্সকদের উপর আক্রমণ করি। বারবার তাদের অসুরক্ষিত অবস্থায় ফেলে দিই। তাহলে দেশের সেরা প্রতিভারা আর কেউ চিকিত্সক হতে চাইবেন না।”

চেতনের মতে এর ফলে আমরা আর সেরা চিকিত্সকও পাব না। আর স্বাস্থ্য পরিষেবাও আগামিদিনে গভীর সংকটের মধ্যে পড়বে।

প্রসঙ্গত, গত সোমবার রাতে এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতালে এক রোগীর মৃত্যু হয়। সেই মৃত্যুকে কেন্দ্র করে ওই হাসপাতালে রণক্ষেত্রের চেহারা নেয়। অভিযোগ, আক্রমণকারীদের ছোড়া ইটে পরিবহ মুখোপাধ্যায় নামে এক জুনিয়র ডাক্তার গুরুতর আহত হন। তিনি এখন মল্লিকবাজারে একটি বেসরকারি হাসপাতালে চিকিত্সাধীন।

এর পর আন্দোলন শুরু করেন চিকিত্সকরা। বুধবার থেকে আউটডোর বন্ধ রেখে আন্দোলন চলছে। সেই আন্দোলনের জেরে কার্যত ভেঙে পড়েছে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা। একের পর হাসপাতালে চিকিত্সকরা পদত্যাগ করতে শুরু করেছেন।

আরও পড়ুন: আহত পরিবহ মুখোপাধ্যায়কে দেখতে হাসপাতালে রাজ্যপাল

এইমস-সহ দেশজুড়ে বিভিন্ন হাসপাতালের চিকিত্সকরাও সামিল হয়েছেন কলকাতার আন্দোলনরত চিকিত্সকদের সমর্থনে। শুক্রবার থেকে দেশজুড়ে শুরু হয়েছে চিকিত্সকদের তিনদিনের প্রতীকী প্রতিবাদ।

সোমবার চিকিত্সকদের সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন ধর্মঘটও ডেকেছে। শুক্রবার ওই সংগঠনের তরফে জানানো হয়েছে, সোমবার হাসপাতালের বহির্বিভাগ-সহ জরুরি নয় এমন সব চিকিত্সা পরিষেবা বন্ধ রাখা হবে। ওইদিন সকাল ৬টা থেকে শুরু হবে ওই ধর্মঘট। চলবে পরবর্তী ২৪ ঘণ্টা।

আরও পড়ুন: এবার ন্যাশনাল মেডিক্যাল কলেজে আক্রান্ত চিকিত্সক

এর আগেই আইএমএ-র তরফে বিবৃতি দিয়ে এনআরএসের চিকিত্সকদের পাশে দাঁড়ানোর বার্তা দেওয়া হয়েছিল। ওই হাসপাতালের জুনিয়র ডাক্তার পরিবহ মুখোপাধ্যায়ের উপর আক্রমণকে বর্বরোচিত বলেও উল্লেখ করা হয়েছিল।

.