India Defence Deal: ১ লাখ কোটির অস্ত্র কিনছে ভারত, শক্তি বাড়ছে সেনার; তাকাতে ভয় পাবে শত্রু!

India Defence Manufacturing: ভারতীয় সেনাবাহিনীকে আরও শক্তিশালী করতে ভারত সরকার ১ লাখ কোটি টাকার অস্ত্র কেনার অনুমোদন দিয়েছে। আসুন জেনে নিই ভারতীয় সেনাবাহিনীতে আরও কী কী বিপজ্জনক অস্ত্র অন্তর্ভুক্ত হতে চলেছে।

Updated By: Mar 31, 2023, 09:40 AM IST
India Defence Deal: ১ লাখ কোটির অস্ত্র কিনছে ভারত, শক্তি বাড়ছে সেনার; তাকাতে ভয় পাবে শত্রু!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় সেনাবাহিনীর শক্তি বাড়াতে মার্চ মাসে প্রতিরক্ষা মন্ত্রক এক লক্ষ কোটি টাকার প্রতিরক্ষা চুক্তি অনুমোদন করেছে। দেশীয় কোম্পানিগুলির সঙ্গে ৩০,০০০ কোটি টাকার প্রতিরক্ষা চুক্তি অনুমোদিত হয়েছে, যার মধ্যে বিমান প্রতিরক্ষা ব্যবস্থার জন্য ৬,০০০ কোটি টাকার একটি চুক্তি করা হয়েছে। এর আগে ১৭ মার্চ ৭০ হাজার কোটি টাকার প্রতিরক্ষা চুক্তি অনুমোদিত হয়েছিল। আত্মনির্ভর ভারত অভিযানের অধীনে মেক ইন ইন্ডিয়াকে আরও শক্তিশালী করতে প্রতিরক্ষা মন্ত্রক ভারতীয় সংস্থাগুলির সঙ্গে ৩০ হাজার কোটি টাকারও বেশি একটি চুক্তি স্বাক্ষর করেছে। এর আওতায় সেনাবাহিনীর জন্য অস্ত্র, সামুদ্রিক নৌযান, ক্ষেপণাস্ত্র ব্যবস্থাসহ অন্যান্য সরঞ্জাম সংগ্রহ করতে হবে।

এক লাখ কোটি টাকায় কী কিনবে ভারত?

১১টি পরবর্তী প্রজন্মের টহল জাহাজ এবং ৬টি পরবর্তী প্রজন্মের ক্ষেপণাস্ত্র জাহাজ কেনার জন্য নৌবাহিনীর জন্য ১৯,৬০০ কোটি টাকার সর্বোচ্চ প্রতিরক্ষা চুক্তি করা হয়েছে। একই সময়ে, সেনাবাহিনী ৬০০০ কোটি টাকার আকাশ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের দুটি রেজিমেন্ট কেনার জন্য ভারত ডায়নামিক্স লিমিটেডের সঙ্গে একটি চুক্তি করেছে।

আরও পড়ুন: Indore Temple: ইন্দোরের মন্দিরে ধস, রামনবমী উদযাপনের মাঝেই মৃত ৩৫

প্রতিরক্ষা মন্ত্রক চুক্তি অনুমোদন করেছে

এছাড়াও, প্রতিরক্ষা মন্ত্রক ভারত ইলেকট্রনিক্স লিমিটেডের সঙ্গে ১৭০০ কোটি টাকার ১৩টি Linux-U2 ফায়ার কন্ট্রোল সিস্টেমের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। ১১টি টহল জাহাজ নির্মাণের চুক্তি দেওয়া হয়েছে গোয়া শিপইয়ার্ড লিমিটেড এবং গার্ডেন রিচ শিপবিল্ডিং অ্যান্ড ইঞ্জিনিয়ার্স কলকাতাকে। এই চুক্তিটি ৯,৭৮১ কোটি টাকায় করা হয়েছে।

আরও পড়ুন: Central Vista, PM Modi: দিল্লিতে নির্মীয়মাণ সংসদ ভবন পরিদর্শনে মোদী

স্থল-জলে-আকাশে নিরাপত্তা জোরদার করা হবে

উল্লেখযোগ্যভাবে, এর মধ্যে সাতটি জিএসএল দ্বারা তৈরি করা হবে এবং চারটি GRAC দ্বারা করা হবে এবং এগুলি সম্পূর্ণরূপে দেশীয় জাহাজ হবে। ২০২৬ সালের সেপ্টেম্বর মাস থেকে তাদের সরবরাহ শুরু হবে। এই প্রতিরক্ষা চুক্তিতে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র, যুদ্ধজাহাজ এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তিও রয়েছে। ভারতের এই বিশেষ প্রস্তুতির পরে ভারতের সঙ্গে লড়তে শত্রু দেশগুলিকে সীমান্তে নিজেদের আরও জোরদার করতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.