Durga Puja 2022: বৈচিত্র্যের মধ্যে ঐক্য,এবছর ‘মানবিকতা’-ই থিম মুম্বইের স্পন্দনের

জাতি, ধর্ম নির্বিশেষে সকলে মিলে গড়ে তোলা এই পুজোতে শুধু পুজো নয়, সকলের জন্য গড়ে তোলা হয় এক আনন্দের পরিবেশ। মূলত এই ভাবনা মাথায় রেখেই শুরু হয় স্পন্দন পাওয়াই শারদোৎসবের যাত্রা ।

Updated By: Sep 30, 2022, 09:46 PM IST
Durga Puja 2022:  বৈচিত্র্যের মধ্যে ঐক্য,এবছর ‘মানবিকতা’-ই থিম মুম্বইের স্পন্দনের

কাঞ্চন স্যানাল: শুধুই আরেকটা দুর্গাপূজোই নয়, শুরু করা যায় না কী, মানবতার উৎসব ? মনুষ্যত্বের উৎসব? মানুষ হয়ে মানুষের পাশে দাঁড়ানোর উৎসব? মোটামুটি এই প্রশ্নগুলো মাথায় নিয়েই শুরু হয় চিন্তাভাবনাগুলো, আর সেই ভাবনা থেকেই জন্ম হয় এক নতুন অধ্যায়ের। শুরু হয় ‘পাওয়াই শারোদোৎসব’ মুম্বইয়ের প্রথম থিমভিত্তিক দূর্গা পূজো। ঠিক করা হয় যে পুজো তো হবেই, কিন্তু তার সঙ্গে হবে আরও একটু বেশি কিছু।  এই পুজোর মাধ্যমে সমাজের সেই সব প্রান্তীয় মানুষের কাছে পৌঁছনোর চেষ্টা করতে হবে এবছর। যাঁদের কথা হয় তো আমরা ভেবে উঠতে পারি না আমাদের দৈনন্দিন পথচলার মাঝে। তাঁদের কথা সবার সামনে তুলে ধরতে হবে এবছর। তাঁদের সঙ্গে আনন্দ ভাগ করে নিয়েই উদযাপন করা হবে এই আনন্দোৎসব।

আরও পড়ুন: Boat Capsized: নদী পার করতে গিয়ে পিলারে ধাক্কা; উল্টে গেল নৌকা, নিখোঁজ স্কুলপড়ুয়া-সহ বহু যাত্রী

জাতি, ধর্ম নির্বিশেষে সকলে মিলে গড়ে তোলা এই পুজোতে শুধু পুজো নয়, সকলের জন্য গড়ে তুলতে হবে এক আনন্দের পরিবেশ। মূলত এই ভাবনা মাথায় রেখেই স্পন্দন পাওয়াই শারদোৎসবের যাত্রা শুরু হয়। নারীর স্বাধিকার, বয়ো-জেষ্ঠ নাগরিকদের সুরক্ষা, হারিয়ে যাওয়া শিল্প-কলার পুনরুজ্জীবন, দিব্যাঙ্গের স্বাভিমান, প্রকৃতির সুরক্ষা প্রভৃতি। বিভিন্ন সামাজিক এবং কল্যাণমূলক কাজের মাধ্যমে শুরু থেকেই মুম্বইয়ের সামাজিক এবং সাংস্কৃতিক পরিমণ্ডলে নিজের একটা আলাদা জায়গা করে নিতে পেরেছে স্পন্দনের পাওয়াই শারদোৎসব। দেখতে দেখতে ২০১৩ সালের যাত্রা এবছর পা দেবে ১০ বছরে পা দিতে চলেছে।

পড়ুন: বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা 

শুরু থেকেই প্রতি বছরেই কোন না কোন থীম বা কল্যাণমূলক সামাজিক উদ্দেশ্য নিয়ে কাজ করেছে 'স্পন্দন'। ২০১৩ সালে নারী শক্তি-দুর্গা আমার' থেকে শুরু করে যুবা শক্তি-নব শক্তি (২০১৪)। এছাড়াও 'শিকড়ের সন্ধানে- উৎস' (২০১৮), 'প্রকৃতির স্পন্দন' (২০১৯) অবধি একের পর এক সামাজিক প্রাসঙ্গিক বিষয় নিয়ে কাজ করে গেছে স্পন্দন। মাতৃ-বন্দনার এই মহা উৎসবকে সত্যিকারের আনন্দ উৎসবে পরিণত করেছে স্পন্দন। মাঝের দু বছরে অতিমারির সীমাবদ্ধতার মধ্যেও স্পন্দন তার সদস্যদের মধ্যেকার সংযোগ জারি রেখেছে। বিভিন্ন রকম অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে প্রয়োজনমাফিক তাঁরা বাড়িয়ে দিয়েছে সাহায্যের হাত।  দুই বছরের অতিমারির বাঁধন অতিক্রম করে তাঁরা এসে পৌঁছেছে ২০২২-এ। এই দশম বছরে প্রতি বছরের মতো সামাজিক কল্যাণের আবর্তে গড়ে উঠেছে স্পন্দন পাওয়াই শারোদোৎসব।

আরও পড়ুন: Car Air Bags: আগামী ১ অক্টোবর থেকে গাড়িতে বাধ্যতামূলক নয় এয়ারব্যাগ, নতুন তারিখ জানাল কেন্দ্র 

এই বছরের শারদোৎসবকে বৈচিত্র্য, সমতার উৎসব হিসেবে তুলে ধরতে চলেছে তাঁরা। স্পন্দনের এ বছরের থিম 'ডাইভার্সিটি,ইনক্লুসন ,ইউনিটি অ্যান্ড হিউমানিটি'। জাতি-ধর্ম-বর্ণ-দেশ-আচার-বিচার এসব কিছুই নয়, মানুষের আসল পরিচয় সে মানুষ। মনুষ্যত্বের এই অঙ্গীকারকে সামনে রেখে, মানুষের সমান অধিকারকে মান্যতা দিয়ে, স্পন্দন পুরসভার সাফাইকর্মী ও তাঁদের পরিবারকে সাদরে ডেকে নিয়েছে উৎসবে সামিল হওয়ার জন্য। সেই একই সমতার ভাবনা নিয়ে স্পন্দন আমন্ত্রণ জানিয়েছে মহিলা ঢাকীর দলকেও। সন্মান জানানোর আয়োজন করেছে বিশেষ ভাবে সক্ষম সেইসব মানুষকে যাঁরা তাঁদের প্রতিকূলতাকে অতিক্রম করে নিজেদের কাজের মাধ্যমে হয়ে উঠেছেন উত্তরণের উদাহরণ। এছাড়াও, রাস্তার কুকুরদের নিয়ে কাজ করে এমন এক সংস্থার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে স্পন্দন, এমনকি এবছরের পুজো মণ্ডপ এবং সমস্ত সাজসজ্জার পুরো দায়িত্বটাই যে সংস্থার হাতে তুলে দেওয়া হয়েছে তার কর্ণধার হলেন এক মহিলা উদ্যোগপতি। এই সমস্ত কিছু মিলিয়ে সবাইকে সামিল করে, সকলের আশীর্বাদ নিয়ে ২০২২ এ দশম বছরে পা রাখা স্পন্দন পাওয়াই শারোদোৎসব, সকল দর্শনার্থী ও ভক্তদের জানাচ্ছে সাদর আমন্ত্রণ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.