Worst Impact Of Heat Wave: ভারতের জন্য চরম সতর্কতা! এপ্রিল থেকে জুন- প্রবল গরমে পুড়তে চলেছে দেশ!

 Extreme Weather Conditions: এমনিতেই মাঝ চৈত্রে বাংলায় আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল ৩৬ ডিগ্রির। গুজরাট, মহারাষ্ট্র, উত্তর কর্ণাটক, ওড়িশা, পশ্চিম মধ্যপ্রদেশ এবং অন্ধ্র প্রদেশে এপ্রিল মাসে তাপপ্রবাহের সবচেয়ে খারাপ প্রভাব পড়বে। 

Updated By: Apr 2, 2024, 04:45 PM IST
Worst Impact Of Heat Wave: ভারতের জন্য চরম সতর্কতা! এপ্রিল থেকে জুন- প্রবল গরমে পুড়তে চলেছে দেশ!
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এপ্রিলের শুরুতেই তীব্র দাবদাহের আঁচ পেতে শুরু করেছে দেশবাসী। আবহাওয়া দফতরের পূর্বাভাস, এ বছরও গ্রীষ্ম হতে চলেছে অসহনীয়। এপ্রিল থেকে জুন মাসের মধ্যে তীব্র তাপপ্রবাহের শিকার হতে চলেছে ভারত। পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশ এবং উত্তর-পশ্চিম ভারতের বিচ্ছিন্ন কিছু অংশ ছাড়া দেশের প্রায় বেশিরভাগ অংশেই এই গ্রীষ্মে স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা থাকতে পারে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন, Consensual Sex outside Marriage: বিয়ে না করে সঙ্গম করা অপরাধ নয়, নির্দেশ আদালতের

তাপপ্রবাহের জের দেখা যাবে মধ্য ভারতেও‌। মূলত সমতল এলাকাতে এই তাপপ্রবাহ হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। IMD-এর ডিরেক্টর জেনারেল ড. মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গনা এবং ওড়িশাতে এপ্রিল, মে এবং জুন মাসে তাপপ্রবাহ হবে। রক্ষা পাবে না বাংলাও। গুজরাট, মহারাষ্ট্র, উত্তর কর্ণাটক, ওড়িশা, পশ্চিম মধ্যপ্রদেশ এবং অন্ধ্র প্রদেশে এপ্রিল মাসে তাপপ্রবাহের সবচেয়ে খারাপ প্রভাব পড়বে।

এমনিতেই মাঝ চৈত্রে বাংলায় আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল ৩৬ ডিগ্রির। পূর্বাভাস ছাপিয়ে এপ্রিলের প্রথম দিনেই ৩৭ ডিগ্রি ছড়িয়ে গেল কলকাতার তাপমাত্রা। পশ্চিমের জেলায় তাপমাত্রা ৪০ এর আশেপাশে। গাঙ্গেয় দক্ষিণবঙ্গের পারদ ৩৮ এর ঘরে। পশ্চিম এর বেশ কিছু জেলাতে তাপমাত্রা ৪০ থেকে ৪২ এর মধ্যে পৌঁছাবে আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টায়। 

তবে মধ্য ভারত ও দক্ষিণ-পশ্চিম ভারতে হিটওয়েভের আশঙ্কা বেশি। তার কথায়, এই বছর স্বাভাবিকের থেকে বেশি উষ্ণতা ও তাপপ্রবাহ ভারতের সমভূমি এলাকাতেই মূলত দেখা যাবে। ১০ থেকে ২০ দিন ধরে এই তাপপ্রবাহ চলতে পারে ভারতের বিভিন্ন অংশে। তাপপ্রবাহের মতো পরিস্থিতিতে  শিশু, বয়স্ক মানুষদের জন্য কঠিন পরিস্থিতি হয়। যাঁরা ক্রনিক রোগে ভুগছেন, যাঁরা দীর্ঘ সময়ের জন্য রোদে থাকেন, তাঁদের সাবধান থাকতে হবে। 

আরও পড়ুন, Arunachal Pradesh: অরুণাচলের নাম বদলাল চিন? তবে কি এবার অধিগ্রহণ? কী জানাল ভারত?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.