Consensual Sex outside Marriage: বিয়ে না করে সঙ্গম করা অপরাধ নয়, নির্দেশ আদালতের

বিচারপতি জানান, ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ অনুচ্ছেদ অনুযায়ী এই ধরনের সম্পর্ককে অপরাধ হিসেবে গণ্য করা হয়। ঘটনার সূত্রপাত এক ব্যক্তির করা মামলার প্রেক্ষিতে। তাঁর স্ত্রীকে তিনজন অপহরণ করেছে বলে পুলিসে এফআইআর করেছিলেন ওই ব্যক্তি। 

Updated By: Apr 2, 2024, 02:50 PM IST
Consensual Sex outside Marriage: বিয়ে না করে সঙ্গম করা অপরাধ নয়, নির্দেশ আদালতের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিবাহ বর্হিভূত শারীরিক সম্পর্ক অপরাধ নয়। এদিন এমনই রায় দিল রাজস্থান আদালত। দু’জন প্রাপ্তবয়স্ক স্বেচ্ছায় যৌন সম্পর্কে জড়ালে তাকে শাস্তিযোগ্য অপরাধ বলা চলে না। বিচারপতি জানান, ভারতীয় দণ্ডবিধির ৪৯৭ অনুচ্ছেদ অনুযায়ী এই ধরনের সম্পর্ককে অপরাধ হিসেবে গণ্য করা হয়। ঘটনার সূত্রপাত এক ব্যক্তির করা মামলার প্রেক্ষিতে। তাঁর স্ত্রীকে তিনজন অপহরণ করেছে বলে পুলিসে এফআইআর করেছিলেন ওই ব্যক্তি। 

আরও পড়ুন, Arunachal Pradesh: অরুণাচলের নাম বদলাল চিন? তবে কি এবার অধিগ্রহণ? কী জানাল ভারত?

সেই মামলাই কোর্টে ওঠার পর তাঁর স্ত্রী এজলাসে এসে জানান, তিনি স্বেচ্ছায় অভিযুক্তদের একজনের সঙ্গে লিভ ইন সম্পর্কে রয়েছেন। বিচারপতি বীরেন্দ্র কুমার জানিয়েছেন, '২০১৮ সালে বার বেঞ্চ এই ক্ষেত্রে অপরাধ হিসেবে গণ্য হওয়াকে অসাংবিধানিক বলে উল্লেখ করেছে। বিবাহিত হয়েও অন্য কারও সঙ্গে কেউ যৌন সম্পর্কে জড়িয়ে পড়লে তাকে আইনের চোখে অপরাধ বলা যায় না।'

মহিলার ওই জবানবন্দির পর নিম্ন আদালত ওই ব্যক্তির এফআইআর খারিজ করে দেয়। আইনজীবী অঙ্কিত খান্ডেলওয়াল জানিয়েছেন, ওই ব্যক্তির স্ত্রী বিবাহ বর্হিভূত সম্পর্কের কথা স্বীকার করেছেন। তিনি যুক্তি দেন যে আদালতের উচিত সামাজিক নৈতিকতা রক্ষা করা। আদালত উল্লেখ করে যে, দুই প্রাপ্তবয়স্ক যদি বিয়ের বাইরে যৌনসম্পর্কে লিপ্ত হন, তাহলে কোনও বিধিবদ্ধ অপরাধ গঠন করা হবে না। 

আরও পড়ুন, CJI DY Chandrachud: 'তদন্তে মন দিন', কেন্দ্রীয় এজেন্সিদের কড়া বার্তা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.