Ghulam Nabi Azad: '২৪ ঘন্টার রাজনীতিবিদ', গুলাম নবি আজাদের মুখে মোদীর স্তুতি

গত বছর দলের নেতৃত্বের সঙ্গে মতবিরোধের জেরে কংগ্রেস ছেড়ে 'ডেমোক্রেটিক প্রগ্রেসিভ আজাদ পার্টি' নামে একটি দল গঠন করেছিলেন গুলাম নবি আজাদ। এদিন তিনি প্রধানমন্ত্রীর প্রশংসা করে বলেন, লড়াই করে নিজের জায়গা তৈরি করেছেন মোদী। 

Updated By: Apr 6, 2023, 01:07 PM IST
Ghulam Nabi Azad: '২৪ ঘন্টার রাজনীতিবিদ', গুলাম নবি আজাদের মুখে মোদীর স্তুতি
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মোদীর প্রশংসায় পঞ্চমুখ গুলাম নবি আজাদ। প্রাক্তন কংগ্রেস নেতা বুধবার ফের একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করে তাঁকে '২৪ ঘণ্টার রাজনীতিক' এবং 'যোগ্যতমের উদবর্তন' বলে প্রশংসা করেন। লড়াই করে নিজের জায়গা তৈরি করেছেন মোদী। এমনকী প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে আক্রমণ করে প্রবীণ নেতা বলেন, ইন্দিরা গান্ধী বা রাজীব গান্ধী যা করেছেন তার ১ শতাংশ কাজ করলেই তিনি 'সফল' হতেন। তিনি আরও বলেন, রাহুলই প্রধান কারণ যে তিনি এবং আরও অনেকে আজ কংগ্রেসে নেই। এমনকী তাঁর দাবি, এতদিনের পুরনো একটি দলের সদস্য হয়ে থাকতে কেউই 'মেরুদণ্ডহীন' হবে না। 

আরও পড়ুন, BJP Foundation Day | Narendra Modi: 'মানুষের থেকে অনুপ্রেরণা পায় বিজেপি', প্রতিষ্ঠা দিবসে কর্মীদের কী বার্তা দিলেন মোদী?

গুলাম নবি আজাদ, যিনি গত বছর দলের নেতৃত্বের সঙ্গে মতবিরোধের জেরে কংগ্রেস ছেড়ে 'ডেমোক্রেটিক প্রগ্রেসিভ আজাদ পার্টি' নামে একটি দল গঠন করেছিলেন। কংগ্রেস সংসদীয় দলের চেয়ারপার্সন সনিয়া গান্ধী এবং  কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে-র তার দলের ফেরার সম্ভাবনা নিশ্চিত করে বলতে পারেনি। এদিন নবি আরও বলেন, রাহুলের অপরিণত এবং শিশুসুলভ আচরণের জন্যই কংগ্রেসের এই বিপর্যয়’। এদিন তিনি রাহুল গান্ধীর সঙ্গে দলের অনান্য নেতাদের সুরাটের আদালতে যাওয়া নিয়েও পালটা প্রশ্ন তোলেন। আজাদ তার বিবৃতিতে বলেন, ‘সমস্ত রাজনৈতিক দলের কিছু ত্রুটি রয়েছে, কংগ্রেসেও কিছু ত্রুটি রয়েছে। আমি আশা করি কংগ্রেস দল নিজেদের সেই ভুলগুলি সংশোধন করবে।' 

সময় কারো জন্য অপেক্ষা করে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বা তাঁর মতাদর্শকে তিনি পছন্দ করেন না বলে মন্তব্য করে নবি জানান, কিন্তু তিনি চব্বিশ ঘণ্টার রাজনীতিক, তাঁর সঙ্গে লড়াই করার সময় সেটা উপেক্ষা করা উচিত নয়। যদিও এটা বলার পর কংগ্রেস নেতারা আমাকে 'মোদী-ভক্ত' বলে কটাক্ষ করছেন, কিন্তু আমি 'আজাদি-ভক্ত'। গুলাম নবি আজাদ দাবি করেন, তিনি কংগ্রেস পার্টি ছেড়ে দিয়েছেন ঠিকই কিন্তু রাজনীতির প্রতি তাঁর দৃষ্টিকোণ বদলায়নি। 

এর আগে ২০২১ সালেও নরেন্দ্র মোদীর প্রশংসা করেছিলেন গুলাম নবি আজাদ। তখন কংগ্রেসের অন্যতম গুরুত্বপূর্ণ ওই নেতা বলেছিলেন, প্রধানমন্ত্রী যেভাবে নিজের সাধারণ জীবনযাপনের অতীতকে অকপটে বলতে পারেন তা সত্যিই প্রশংসনীয়।

আরও পড়ুন, Padma awards: শুনেছিলাম বিজেপি মুসলিমদের কিছু দেয় না, পদ্মশ্রী রশিদ আহমেদের কথা শুনে হেসে ফেললেন মোদী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.