আধা সামরিক বাহিনী রাজ্য পুলিসের বিকল্প নয়, জানাল স্বরাষ্ট্রমন্ত্রক

Updated By: Oct 18, 2017, 08:13 PM IST
আধা সামরিক বাহিনী রাজ্য পুলিসের বিকল্প নয়, জানাল স্বরাষ্ট্রমন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: আধা সামরিক বাহিনী রাজ্য পুলিসের বিকল্প নয়। আপত্কালীন পরিস্থিতিতে পাঠানো হয় বাহিনী। রাজ্য সরকারকে এমনটাই জানাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। 

রবিবার দার্জিলিং থেকে আধা সামরিক বাহিনী সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। আদালতে তারা জানিয়েছে, বাহিনী সরিয়ে নেওয়া হলে দার্জিলিঙের পরিস্থিতি খারাপ হতে পারে। বাহিনী কমানোর সিদ্ধান্তে আপাতত স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ।   
 
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, সীমান্তে নিরাপত্তা, সন্ত্রাস দমন অভিযানের মতো গুরুত্বপূর্ণ কাজ করতে হয় আধা সামরিক বাহিনীকে। কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজনীয়তা বিবেচনা করার জন্য রাজ্য সরকারগুলিকে একটি কমিটি গঠন করার পরামর্শ দেওয়া হয়েছে। অভ্যন্তরীণ নিরাপত্তা, গোয়েন্দা তথ্য ও নিকটবর্তী এলাকা থেকে কেন্দ্রীয় বাহিনী পাওয়ার মতো বিষয়গুলিকে মাথায় রাখতে হবে কমিটিকে। 

স্বরাষ্ট্রমন্ত্রকের মতে, অনেক সময়েই রাজ্য সরকারগুলি নিজেরাই নিরাপত্তার বন্দোবস্ত করতে সক্ষম। তা সত্ত্বেও কেন্দ্রীয় বাহিনী চায় তারা। এমনকি বাহিনীকে কমানোতেও আপত্তি জানায় রাজ্য সরকারগুলি। পাশাপাশি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে গেলে প্রচুর খরচ হয়। যার অনেকটাই বকেয়া রয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির।

আরও পড়ুন, পাহাড় থেকে এখনই সরানো ‌যাবে না কেন্দ্রীয় বাহিনী, আদালতে জোর ধাক্কা কেন্দ্রের

.