রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদের দাবি জানাবে ভারত

Last Updated: Saturday, September 21, 2013 - 20:59

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদের দাবি জানাবে ভারত । আগামী ২৬ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র থাকবেন প্রধানমন্ত্রী মনমোহন সিং । সাতাশে সেপ্টেম্বর হোয়াই হাউসে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক রয়েছে তাঁর । পরমাণু চুক্তির রুপায়ন ওই আলোচনার মূল বিষয় । তবে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সম্প্রসারণ নিয়েও কথা হবে ওবামা এবং মনমোহন সিংয়ের
রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন প্রধানমন্ত্রী মনমোহন সিং । সাতাশে সেপ্টেম্বর হোয়াইট হাউসে বৈঠক করবেন তিনি । ভারত-মার্কিন অসামরিক পরমাণু সহযোগিতা চুক্তির বাস্তবায়ন,বারাক ওবামার সঙ্গে মনমোহন সিংয়ের আলোচনার প্রধান অ্যাজেন্ডা। তার সঙ্গেই উঠবে রাষ্ট্রসংঘের সংস্কারের প্রসঙ্গ । রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যের সংখ্যা বাড়ানোর দাবি দীর্ঘদিনের । আমেরিকা সফরের সময় আবার সেই দাবি জানাবেন মনমোহন সিং ।
পরমাণু চুক্তির পথ প্রশ্বস্ত হলে ভারতে প্রায় ১৫ হাজার কোটি ডলার মূল্যের বাজার খুলে যাবে । জেনারেল ইলেক্ট্রিক এবং ওয়েস্টিংহাউস ইলেক্ট্রিকের মতো মার্কিন সংস্থা পরমাণু বিদ্যুতের ক্ষেত্রে বিনিয়োগে আগ্রহী । কিন্তু পরমাণু চুল্লিতে কোনও দুর্ঘটনা ঘটলে,মোটা অঙ্কের ক্ষতিপূরণের শর্ত রয়েছে বর্তমান চুক্তিতে । বারাক ওবামা প্রশাসন সেসব বিধি শিথিল করার চাপ দিতে পারে । আগেভাগেই তার প্রস্তুতি শুরু করে দিয়েছে ভারত ।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন মনমোহন সিং । তবে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে তাঁর বহু প্রতীক্ষিত আলোচনার ভবিষ্যত্‍ এখনও স্পষ্ট নয় ।



First Published: Saturday, September 21, 2013 - 20:59
TAGS:


comments powered by Disqus