চন্দ্রযান-২ থেকে কেমন লাগছে পৃথিবীকে? দেখুন ইসরোর প্রকাশিত ছবিতে

রবিবার টুইটারে ছবিগুলি প্রকাশ করল ইসরো...

Edited By: সুদীপ দে | Updated By: Aug 4, 2019, 02:42 PM IST
চন্দ্রযান-২ থেকে কেমন লাগছে পৃথিবীকে? দেখুন ইসরোর প্রকাশিত ছবিতে

নিজস্ব প্রতিবেদন: চন্দ্রযান-২-এর তোলা পৃথিবীর প্রথম তিনটি ছবি প্রকাশ করল ইসরো। চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রমের ক্যামেরা দিয়ে তোলা হয়েছে এই ছবি। রবিবার টুইটারে ছবিগুলি প্রকাশ করল ইসরো।

ইসরো জানায়, চন্দ্রযান-২-তে থাকা এলআই ফোর ক্যামেরার সাহায্যে শনিবার তোলা হয়েছে পৃথিবীর ছবিগুলি। এই মূহুর্তে ২৭৭কিমিx ৮৯৪৭২কিমি কক্ষপথে পৃথিবীকে প্রদক্ষিণ করছে চন্দ্রযান-২। সেই অবস্থান থেকেই তোলা হয়েছে ছবিগুলি। ছবিগুলিতে উত্তর আমেরিকার বিস্তীর্ণ অঞ্চল দেখা যাচ্ছে। দেখা যাচ্ছে মেক্সিকো ও মার্কিন যুক্তরাষ্ট্র। এক পাশে নীল উত্তর প্রশান্ত মহাসাগর। আরেক দিকে গাল্ফ অফ মেক্সিকো।

২ অগস্ট চতূর্থ বার জ্বলে ওঠে চন্দ্রযান-২-এর ইঞ্জিন। প্রায় ৬৪৬ সেকেন্ড ধরে জ্বলতে থাকে প্রপালশান সিস্টেম। এর মাধ্যমেই কক্ষপথের পরিধি বৃদ্ধি করে চন্দ্রযান।

আরও পড়ুন: আগামিকাল রাজ্যসভায় জম্মু-কাশ্মীর সংরক্ষণ (সংশোধনী) বিল পেশ করতে পারেন অমিত শাহ

২২ জুলাই সফল উত্ক্ষেপনের পর মোট চার বার বাড়ানো হয়েছে চন্দ্রযান-২-এর কক্ষপথের পরিধি। এর পর আবার ৬ অগস্ট কক্ষপথের পরিধি বাড়াবে চন্দ্রযান-২। এভাবে কক্ষপথের পরিধি বাড়াতে বাড়াতে ১৪ অগস্ট ট্রান্স লুনার অরবিট বার্নের মাধ্যমে চাঁদের কক্ষপথে প্রবেশ করবে চন্দ্রযান-২। পাঁচ দিন পর  প্রথম লুনার বার্নে ১২০ কিলোমিটার অনুসূর ও ১৮,০০০ কিলোমিটার অপসূরের কক্ষে স্থাপন করা হবে চন্দ্রযান-২-কে। এর পরে আরও চারটে লুনার বার্নের পর চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার দূরত্বে স্থাপন করা হবে অরবিটারকে।

এর পরেই চন্দ্রযান-২-এর অর্বিটার থেকে বিছিন্ন হবে ল্যান্ডার বিক্রম। বিছিন্ন হওয়ার পর ৩০কিমিx১০০কিমি কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করবে ল্যান্ডারটি। চাঁদের দক্ষিণ মেরুতে বিশেষ যন্ত্র ব্যবহার করে, সফট ল্যান্ডিং-এর উপযুক্ত জায়গা খুঁজবে বিক্রম। ৭ সেপ্টেম্বর রাত ২টো ৫৮ মিনিটে চাঁদে ল্যান্ড করবে বিক্রম। রকেটের মাধ্যমে ধীরে ধীরে চাঁদের মাটিতে সফ্ট ল্যান্ডিং-এর নেমে আসবে বিক্রম। এর পরেই পারিপার্শ্বিক ভূপ্রাকৃতিক পরিস্থিতি বিবেচনা করে বিক্রমের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।

.