আগামিকাল রাজ্যসভায় জম্মু-কাশ্মীর সংরক্ষণ (সংশোধনী) বিল পেশ করতে পারেন অমিত শাহ

ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদ্দুলা রাজ্যপালের সঙ্গে সাক্ষাতের পর কার্যত হুঁশিয়ারি সুরে জানিয়ে দেন, সংসদে কাশ্মীর পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবি জানাবে তাঁদের সাংসদরা। কংগ্রেস নেতা গুলাম নবি আজ়াদও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতির দাবা জানান

Updated By: Aug 4, 2019, 02:37 PM IST
আগামিকাল রাজ্যসভায় জম্মু-কাশ্মীর সংরক্ষণ (সংশোধনী) বিল পেশ করতে পারেন অমিত শাহ
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: জম্মু-কাশ্মীর নিয়ে আগামিকাল সংসদ যে উত্তপ্ত থাকবে, বিরোধীদের আগের থেকে প্রস্তুতিই বলে দিচ্ছে। সে রাজ্যে অতিরিক্ত আধাসেনা মোতায়েন বিষয়ে রাজ্যসভায় ‘জ়িরো আওয়ার নোটিস’ দিয়ে রাখলেন পিডিপি সাংসদ নাজ়ির আহমেদ লওয়া। অন্য দিকে সরকারও আঁটঘাট বেঁধে নামবে সংসদে। জানা যাচ্ছে, সোমবার ‘জম্মু-কাশ্মীর সংরক্ষণ (সংশোধনী) বিল’ পেশ করা হবে রাজ্যসভায়। ওই বিলে আর্থিকভাবে পিছিয়ে পড়া সীমান্তবর্তী কাশ্মীরিদের জন্য শিক্ষা এবং চাকরিতে বিশেষ সংরক্ষণের কথা বলা হয়েছে।

ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদ্দুলা রাজ্যপালের সঙ্গে সাক্ষাতের পর কার্যত হুঁশিয়ারি সুরে জানিয়ে দেন, সংসদে কাশ্মীর পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবি জানাবে তাঁদের সাংসদরা। কংগ্রেস নেতা গুলাম নবি আজ়াদও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতির দাবা জানান। উল্লেখ্য, জম্মু-কাশ্মীর নিয়ে সরকার কী পদক্ষেপ করতে চাইছে স্পষ্ট করে কিছু বলা হয়নি। রাজ্য প্রশাসন ‘অ্যাডভাইজ়রি’ বা নির্দেশমূলক পরামর্শ জারি করে পুণ্যার্থী এবং পর্যটকদের উপত্যকা ছাড়ার কথা বলা হয়েছে।

আরও পড়ুন- রাজ্যপাল শেষ কথা নন, কেন্দ্রের থেকে শুনতে চাই জম্মু-কাশ্মীরের পরিস্থিতি, দাবি ওমর আবদ্দুলার

জানা যাচ্ছে, পরিস্থিতি খতিয়ে দেখতে জম্মু-কাশ্মীর পরিদর্শনে যেতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এমনটা জানা যাচ্ছে সংবাদমাধ্যম সূত্রে। আজ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী। সূত্রের খবর, কাশ্মীররে পরিস্থিতি নিয়েই আলোচনা হতে পারে তাঁদের। উল্লেখ্য, স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্ব পেয়ে জুন মাসে জম্মু-কাশ্মীর পরিদর্শনে যান অমিত শাহ। এরপর একে একে অজিত দোভাল, গোয়েন্দা আধিকারিকরা উপত্যাকায় সেনার সঙ্গে বৈঠক করেন। তার পরই প্রথমে ১০ হাজার এবং পরে ২৫ হাজার আধা সেনা মোতায়েন করা হয়।