Karnataka High Court: অণ্ডকোষ মুচড়ে দেওয়া খুনের চেষ্টা হতে পারে না- হাইকোর্ট

হাইকোর্ট আদেশটি পাস করে এবং জানায় যে অভিযুক্তের ভিকটিমকে হত্যা করার কোনও ইচ্ছা ছিল না এবং আঘাতটি মারামারির কারণে হয়েছিল। আদালত আরও বলেছে যে যদিও আঘাতের কারণে ভিকটিমের মৃত্যু হতে পারে, তবে এটি উদ্দেশ্য ছিল না।

Updated By: Jun 27, 2023, 01:36 PM IST
Karnataka High Court: অণ্ডকোষ মুচড়ে দেওয়া খুনের চেষ্টা হতে পারে না- হাইকোর্ট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কর্ণাটক হাইকোর্ট রায় দিয়েছে যে লড়াইয়ের সময় একজন ব্যক্তির অন্ডকোষ চেপে ধরাকে ‘খুনের চেষ্টা’ বলা যাবে না। ট্রায়াল কোর্টের একটি আদেশকে বাতিল করেছে হাই কোর্ট। ট্রায়াল কোর্ট তাঁর রায়ে এর আগে একজন ৩৮ বছর বয়সী ব্যক্তিকে দোষী সাব্যস্ত করেছিল। হাইকোর্ট এই আসামিদের সাজা সাত বছর থেকে কমিয়ে তিন বছর করেছে।

হাইকোর্ট আদেশটি পাস করে এবং জানায় যে অভিযুক্তের ভিকটিমকে হত্যা করার কোনও ইচ্ছা ছিল না এবং আঘাতটি মারামারির কারণে হয়েছিল।

কর্ণাটক হাইকোর্ট তার পর্যবেক্ষণে জানিয়েছে যে, ‘অভিযুক্ত এবং অভিযোগকারীর মধ্যে ঝগড়া হয়েছিল। সেই সময়, অভিযুক্তরা তাঁর অন্ডকোষ চেপে ধরেছিল। তাই, এটা বলা যায় না যে অভিযুক্ত কোনও উদ্দেশ্য নিয়ে এসেছিল বা খুনের প্রস্তুতি নিয়ে এসেছিল। যদি সে আদৌ প্রস্তুত থাকত বা খুনের চেষ্টা করলে, সে খুনের জন্য কিছু মারাত্মক অস্ত্র নিয়ে আসত’।

আরও পড়ুন: YouTuber Devraj Patel: প্রয়াত 'দিল সে বুড়া লাগতা হ্যায় ভাই' খ্যাত ইউটিউবার

আদালত আরও বলেছে যে যদিও আঘাতের কারণে ভিকটিমের মৃত্যু হতে পারে, তবে এটি উদ্দেশ্য ছিল না। ট্রায়াল কোর্টের আদেশে সম্মতি জানিয়ে হাইকোর্ট বলেছে যে অভিযুক্তরা ভিকটিমকে গুরুতর আঘাত করেছে।

বিচারপতি কে নটরাজন তার সাম্প্রতিক রায়ে বলেছেন, ‘যদিও তিনি অণ্ডকোষ বেছে নিয়েছিলেন, যা শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ, এবং আহতদের তাদের অপসারণের জন্য অস্ত্রোপচার করতে হয়েছিল, এটি একটি গুরুতর আঘাত। তাই আমি মনে করি, অভিযুক্ত কোনও উদ্দেশ্য বা প্রস্তুতি নিয়ে হত্যার চেষ্টা করেছে তা বলা যাবে না। অভিযুক্তের দ্বারা সৃষ্ট আঘাত ভারতীয় দণ্ডবিধির ৩২৪ ধারার অধীনে আনা যেতে পারে অর্থাৎ শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা গোপনাঙ্গকে চেপে ধরে গুরুতর আঘাত করা হয়’।

অভিযোগ অনুসারে, ভিকটিম এবং অন্যরা একটি গ্রামের মেলায় 'নরসিংহস্বামী' মিছিলে নাচ ছিল যখন অভিযুক্ত পরমেশ্বরাপ্পা একটি মোটরসাইকেলে এসে মারামারি শুরু করে। ঘটনাটি ২০১০ সালে ঘটেছিল এবং ২০১২ সালে সে ট্রায়াল কোর্টের দোষী সাব্যস্ত হয়েছিল।

আরও পড়ুন: Karnataka: স্ত্রীর প্রেমিকের গলা কেটে সেই রক্ত পান করলেন স্বামী! তারপর?

লড়াইয়ের সময়, অভিযুক্তরা ভিকটিমের অণ্ডকোষ চেপে ধরেছিল, যার ফলে চিকিৎসার সময় তার মৃত্যু হয়েছিল। অভিযোগের ভিত্তিতে পুলিস তদন্ত শুরু করে এবং বিচার শুরু হয়।

পরবর্তীকালে, চিকমাগালুরু জেলার বাসিন্দা অভিযুক্তকে দোষী সাব্যস্ত করে সাজা দেওয়া হয়। এরপর তিনি হাইকোর্টের দ্বারস্থ হন এবং দোষী সাব্যস্ত হওয়ার বিরুদ্ধে আপিল করেন। তিনি ট্রায়াল কোর্টের আদেশকে চ্যালেঞ্জ করেন।

ট্রায়াল কোর্টের আদেশ অনুসারে, আসামিকে ভারতীয় দণ্ডবিধির ৩০৭ ধারায় (খুনের চেষ্টা) সাত বছরের কারাদণ্ড, ৩৪১ ধারায় এক মাসের কারাদণ্ড (অন্যায়ভাবে সংযম) এবং ৫০৪ ধারায় (উস্কানি দেওয়া) এক বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.