লোকসভা ভোট `অবৈধ` বলে বিতর্কে আডবাণী

নিজের ব্লগে ২০১৪ সালের আগামী লোকসভা নির্বাচনের পর অকংগ্রেস-অবিজেপি প্রধানমন্ত্রীর সম্ভাবনার কথা বলে গত সপ্তাহেই নিজের দল এবং সংঘ পরিবারের বিরাগভাজন হয়েছেন তিনি। এবার সংসদের বাদল অধিবেশনের সূচনাপর্বেই ২০০৯ সালের লোকসভা নির্বাচনকে `অবৈধ` বলে মন্তব্য করে শাসক জোটের নিশানা হলেন লালকৃষ্ণ আডবাণী।

Updated By: Aug 8, 2012, 03:58 PM IST

নিজের ব্লগে ২০১৪ সালের আগামী লোকসভা নির্বাচনের পর অকংগ্রেস-অবিজেপি প্রধানমন্ত্রীর সম্ভাবনার কথা বলে গত সপ্তাহেই নিজের দল এবং সংঘ পরিবারের বিরাগভাজন হয়েছেন তিনি। এবার সংসদের বাদল অধিবেশনের সূচনাপর্বেই ২০০৯ সালের লোকসভা নির্বাচনকে `অবৈধ` বলে মন্তব্য করে শাসক জোটের নিশানা হলেন লালকৃষ্ণ আডবাণী। এদিন ২০০৯ সালের লোকসভা ভোটে জয়ী ইউপিএ সরকারকেও অবৈধ বলেছেন বিজেপির লৌহপুরুষ। এদিন গান্ধীনগরের প্রবীণ বিজেপি সাংসদের মন্তব্য ঘিরে উত্তাল হয় লোকসভা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা লোকসভার নেতা সুশীলকুমার শিন্দে থেকে শুরু করে ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গাঁধী, বিজেপির `লৌহপুরুষ`-এর মন্তব্যের প্রতিবাদ করেন ট্রেজারি বেঞ্চের সমস্ত সদস্যই। শেষ পর্যন্ত চাপের মুখে সাফাই দেন, ২০০৯-এর লোকসভা নির্বাচন নয়, তিনি ২০০৮-এর আস্থাভোট সম্পর্কে মন্তব্য করতে চেয়েছিলেন। কিন্তু তাতেও পরিস্থিতি শান্ত না হওয়ায় `অবৈধ` শব্দটি প্রত্যাহার করে নেন আডবাণী।
বুধবার বাদল অধিবেশনের গোড়া থেকেই আক্রমণাত্মক ভূমিকায় ছিল প্রধান বিরোধী দল। অসমের সাম্প্রতিক দাঙ্গা ইস্যুতে এদিন মনমোহন সিং সরকারের কড়া সমালোচনা করে বিজেপি। পাল্টা জবাব আসে ইউপিএ শিবির থেকেও। কিছুক্ষণ পর সরকার ও বিরোধীদের হই-হট্টগোলের জেরে বেলা ১২টা পর্যন্ত মুলতুবি হয়ে যায় লোকসভার অধিবেশন। অধিবেশন শুরু হলে বক্তব্য রাখতে ওঠেন বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী। প্রথমেই তিনি অসমে হিংসা পরিস্থিতির জন্য অনুপ্রবেশের ঘটনাকেই দায়ি করে বলেন, নিজেদের ভোটব্যাঙ্ক বাড়াতে, কেন্দ্র অনুপ্রবেশে মদত দিচ্ছে। এরপর অসম ইস্যুতে প্রধানমন্ত্রীর জবাবেরও দাবি জানান বাজপেয়ী জমানার স্বরাষ্ট্রমন্ত্রী। আর এরপরই তাঁর জবানিতে আসে ২০০৯ সালের `অবৈধ` নির্বাচনের তত্ত্ব।

.