লোকপাল বিল পাস হললেও পেলনা সাংবিধানিক স্বীকৃতি

সংসদে লোকপাল বিল পাশ হলেও, পেল না সাংবিধানিক স্বীকৃতি। প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা না মেলায় লোকপালকে সাংবিধানিক প্রতিষ্ঠানের মর্যাদা দেওয়া যায়নি। ঘটনার জন্য বিজেপিকে দায়ী করেছে কংগ্রেস। বিজেপি বলছে ব্যর্থতা সরকারের।

Updated By: Dec 28, 2011, 09:32 PM IST

সংসদে লোকপাল বিল পাশ হলেও, পেল না সাংবিধানিক স্বীকৃতি। প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা না মেলায় লোকপালকে সাংবিধানিক প্রতিষ্ঠানের মর্যাদা দেওয়া যায়নি। ঘটনার জন্য বিজেপিকে দায়ী করেছে কংগ্রেস। বিজেপি বলছে ব্যর্থতা সরকারের।
লোকপালকে সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন কংগ্রেস সাধারণ সম্পাদক রাহুল গান্ধী। লোকপাল বিল পর্যালোচনা করা স্ট্যান্ডিং কমিটির সায় ছিল সাংবিধানিক স্বীকৃতিতে। সেইমতো লোকসভায় লোকপাল বিলের সঙ্গেই পেশ হয়, লোকপালকে সাংবিধানিক করতে প্রয়োজনীয় সংশোধনি বিলও। কিন্তু, সংখ্যাগরিষ্ঠতার অভাবে তা পাস করা যায়নি। সংসদীয় নিয়মে, কোনও সংবিধান সংশোধনী বিল পাস করাতে গেলে, সেদিন সংসদ কক্ষে উপস্থিতির হার মোট সদস্য সংখ্যার অর্ধেকের বেশি হতে হয়। এরপর উপস্থিত সদস্যের দুই-তৃতীয়াংশের বেশি জন বিলের পক্ষে ভোট দিলেই তা পাস হয়। মঙ্গলবার লোকসভায় তা হয়নি। বিলের তিনটি উপধারাই ভোটাভুটিতে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এই ঘটনায় হতাশ অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় এর জন্য বিরোধীদের দায়ী করেন।

মধ্যরাতে অধিবেশন মুলতুবি হওয়ার পর, বাইরের বেরিয়ে সাংবিধানিক স্বীকৃতির অংশটি নিয়েই সবচেয়ে বেশি প্রশ্নের মুখে পড়েন সাংসদেরা। প্রণব মুখোপাধ্যায় আর কোনও মন্তব্য করতে না চাইলেও, কংগ্রেস সাংসদেরা সরাসরি বিজেপিকে দায়ী করেন। বিজেপির পাল্টা দাবি, লোকপালকে সাংবিধানিক না করতে পারাটা সরকারের ব্যর্থতা।
বাম বিজেপি আঁতাতের অভিযোগ তুলেছে তৃণমূল কংগ্রেস। প্রত্যুত্তর এসেছে বামেদের তরফেও। সূত্রের খবর সংসদে লোকপাল বিল পাসের পদ্ধতি নিয়ে অসন্তুষ্ঠ তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিলটি রাজ্যসভায় পেশ হওয়ার আগে এনিয়ে তিনি দলীয় সাংসদদের সঙ্গে আলোচনা করবেন বলে খবর।
 

.