Narendra Modi: মোদীর মুকুটে এবার গ্র্যামির পালক?

১৬ জুন গানটি মুক্তি পেয়েছে। গানটি গ্র্যামির মনোনয়ন পেতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একে 'দীপাবলির উপহার' বলে টুইট করেছেন। 

Updated By: Nov 11, 2023, 03:04 PM IST
Narendra Modi: মোদীর মুকুটে এবার গ্র্যামির পালক?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব সংগীতের সবচেয়ে বড় পুরস্কারের মঞ্চ গ্র্যামি অ্যাওয়ার্ড। আর এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লেখা গান জায়গা করে নিল সেই গ্র্যামি অ্যাওয়ার্ডের মনোনয়নে। মোদীর লেখা গান গ্র্যামি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। বেস্ট গ্লোবাল মিউজিক পারফরম্যান্স বিভাগে মনোনীত হয়েছে মোদীর লেখা 'অ্যাবানড্যান্স অফ মিলেটস' গানটি।

২০২৩ সালটি মিলেট বর্ষ বলে ঘোষিত হয়েছে। বছরের শুরু থেকেই মিলেটের উৎপাদন বৃদ্ধি ও এর উপকারিতা প্রচারের উপর জোর দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসঙ্গে ফাল্গুনী শাহের সঙ্গে যৌথভাবে মিলেটের উপর গানটি লেখেন তিনি। সেই গানটিই এবার গ্র্যামি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। মোদীর লেখা গানটি গেয়েছেন ফাল্গুনী শাহ ওরফে ফালু ও তাঁর স্বামী গৌরব শাহ। ১৬ জুন গানটি মুক্তি পেয়েছে। গানটি গ্র্যামির মনোনয়ন পেতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একে 'দীপাবলির উপহার' বলে টুইট করেছেন। 

গানটি মূলত ইংরেজিতে লেখা। তবে গানে হিন্দি ভাষাও ব্যবহার করা হয়েছে। প্রসঙ্গত, ২০২২ সালে ফাল্গুনী গ্র্যামি পুরস্কার জেতেন আ কালারফুল ওয়ার্ল্ডের জন্য। এরপর তিনি গ্র্য়ামি হাতে দেখা করেন প্রধানমন্ত্রীর সঙ্গে। সেই সময়ই মিলেট নিয়ে গান তৈরির ভাবনার সূত্রপাত। সিন্ধু সভ্যতার সময় থেকেই যে ভারতে মিলেট জাতীয় শস্যের ফলন হচ্ছে, সেই কথা-ই তুলে ধরা হয়েছে গানে। বর্তমানে ১৩০টিরও বেশি দেশে মিলেট চাষ হয়। উন্নয়নশীল দেশগুলিতে ক্ষুধা নিবারণের জন্য বাজরা বা মিলেট জাতীয় শস্য অন্যতম গুরুত্বপূর্ণ। চাষিদের জন্যও মিলেট চাষ লাভজনক।

আরও পড়ুন, Rajasthan Horror: রক্ষকই ভক্ষক! ৫ বছরের নাবালিকাকে ধর্ষণ পুলিসের, থানার মধ্যেই মার জনতার

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.