Droupadi Murmu: এনডিএ-র রাষ্ট্রপতি প্রার্থী দ্রৌপদী মুর্মুর মনোনয়ন পেশ, পাশে মোদী-শাহ-নাড্ডা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার উপস্থিতিতে মনোনয়ন জমা দিলেন তিনি। 

Updated By: Jun 24, 2022, 01:23 PM IST
Droupadi Murmu: এনডিএ-র রাষ্ট্রপতি প্রার্থী দ্রৌপদী মুর্মুর মনোনয়ন পেশ, পাশে মোদী-শাহ-নাড্ডা

নিজস্ব প্রতিবেদন: এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিলেন দ্রৌপদী মুর্মু  (Droupadi Murmu)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার উপস্থিতিতে মনোনয়ন জমা দিলেন তিনি। 

তাঁর মনোনয়নের প্রথম প্রস্তাবক ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। দ্রৌপদী মুর্মুর  (Droupadi Murmu) মনোনয়নের সময় উপস্থিত ছিলেন বিজেপির মুখ্যমন্ত্রী এবং এনডিএ-র জোটসঙ্গীরা। এছাড়া জোটের নাইরে ওয়াইএসআরসিপি এবং বিজেডি-র নেতারও ছিলেন। রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হলে, দ্রৌপদী মুর্মুই  (Droupadi Murmu) হবেন প্রথম তফশিলি রাষ্ট্রপতি এবং দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি। 

কে এই দ্রোপদী মুর্মু?

১৯৫৮ সালের ২০ জুন জন্ম ওড়িশায় ময়ুরভঞ্জ জেলায়। অধ্যাপনার মাধ্যমে কর্মজীবন শুরু। ওড়িশার সেচ দফতরে চাকরিও করেছেন। ১৯৯৭ সালে বিজেপি যোগ দেন দ্রৌপদী মুর্মু। সে বছরই প্রথমে ওড়িয়ার রায়রাংপুর জেলার কাউন্সিলর ও পরে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন তিনি। ২০০০ সালে রায়রংপুর থেকে বিধায়ক নির্বাচিত হন দ্রৌপদী। ২০০২ সাল পর্যন্ত ওড়িশার পরিবহণ ও বাণিজ্যমন্ত্রী ছিলেন তিনি। ২০০২ থেকে ২০০৯ পর্যন্ত বিজেপির ময়ুরভঞ্জ জেলার সভাপতি ছিলেন দ্রোপদী মুর্মু। ২০০৪ সালে রায়রংপুর থেকে ফের বিধায়ক নির্বাচিত হন দ্রৌপদী মুর্মু। বিধায়ক ছিলেন ২০০৯ পর্যন্ত। ২০০৭ সালে ওড়িশার সেরা বিধায়ক হিসেবে 'নীলকণ্ঠ সম্মান' পান দ্রৌপদী মুর্মু। ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত ওড়িশায় বিজেপি তফশিলি মোর্চার সভানেত্রী ছিলেন দ্রৌপদী মুর্মু। ২০১৫ থেকে ২০২১ পর্যন্ত ঝাড়খণ্ডের রাজ্যপাল ছিলেন দৌপ্রদী মুর্মু।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.