পাঠানকোট হামলায় আরও স্পষ্ট হল পাক যোগ

পাঠানকোট হামলায় পাক যোগ আরও স্পষ্ট হল। নিহত জঙ্গিদের কাছে পাকিস্তানে তৈরি নানা জিনিস পাওয়া গেছে বলে জানালেন প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পরিক্কর। আজ নরেন্দ্র মোদীকে ফোন করেন নওয়াজ শরিফ। সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, জঙ্গিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের জন্য শরিফের ওপর চাপ বাড়িয়েছেন মোদী।  

Updated By: Jan 5, 2016, 11:56 PM IST
পাঠানকোট হামলায় আরও স্পষ্ট হল পাক যোগ

ওয়েব ডেস্ক: পাঠানকোট হামলায় পাক যোগ আরও স্পষ্ট হল। নিহত জঙ্গিদের কাছে পাকিস্তানে তৈরি নানা জিনিস পাওয়া গেছে বলে জানালেন প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পরিক্কর। আজ নরেন্দ্র মোদীকে ফোন করেন নওয়াজ শরিফ। সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, জঙ্গিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের জন্য শরিফের ওপর চাপ বাড়িয়েছেন মোদী।  

পাঠানকোটে বায়ুসেনা ঘাঁটিতে জঙ্গি হামলার সঙ্গে পাক যোগের কথা জানিয়ে সোমবার ওয়াঘার ওপারে ডসিয়ার পাঠান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। মঙ্গলবার পাক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসির জানজুয়াকে ফোনও করেন তিনি। সোমবার রাতে পাক বিদেশ মন্ত্রক জানায়, ভারতের দেওয়া সূত্রের ওপর ভিত্তি করে তারা কাজ শুরু করে দিয়েছে। পাঠানকোট হামলা নিয়ে ইসলামাবাদ যে কতটা চাপে তা স্পষ্ট হল মঙ্গলবার বিকেলে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করলেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। মোদী-শরিফের ফোনে কথা হওয়ার পর বিবৃতি দেয় প্রধানমন্ত্রীর দফতর। তাতে বলা হয়েছে, পাঠানকোটে জঙ্গি হামলায় যেসব সংগঠন ও যেসব ব্যক্তি জড়িত তাদের  বিরুদ্ধে দ্রুত কড়া ব্যবস্থা নেওয়ার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। এবিষয়ে নির্দিষ্ট এবং ব্যবস্থা নেওয়া সম্ভব এমন তথ্য পাকিস্তানকে দেওয়া হয়েছে। নওয়াজ শরিফ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আশ্বাস দিয়েছেন, সন্ত্রাবাদীদের বিরুদ্ধে তার সরকার যত তাড়াতাড়ি সম্ভব কার্যকর পদক্ষেপ করবে।

সূত্রের খবর, পাঠানকোট হামলায় নিহত জঙ্গিদের একজনের পায়ে ছিল পাকিস্তানের জনপ্রিয় ব্র্যান্ড এপকটের জুতো। জঙ্গিদের দেহের কাছেই মিলেছে পাকিস্তানে তৈরি রাইফেল ও ব্যাটারি। হামলার আগে পাকিস্তানের নাম্বারে ফোন করেছিল জঙ্গিরা। জঙ্গিরা যে ওয়াগার ওপার থেকে এসেছিল তা স্পষ্ট হয়ে গেলেও দ্বিপাক্ষিক আলোচনা চালিয়ে যাওয়ার পক্ষে সওয়াল করেছে পাক বিদেশমন্ত্রক। এ মাসেই ইসলামাবাদে ভারত-পাক বিদেশসচিব পর্যায়ের আলোচনা হওয়ার কথা। এখনও পর্যন্ত সেই বৈঠক বাতিল ঘোষণা না করলেও দিল্লি চাইছে বিদেশসচিবদের আগে সন্ত্রাস দমন নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের কথা হোক।

.