ক্যাবিনেট পুনর্গঠন অশোক গেহলটের, বাদ পড়লেন ৫ মন্ত্রী

প্রত্যাশিত ভাবেই দলীয় হাইকম্যান্ডের নির্দেশ মেনে রাজ্য মন্ত্রিসভায় বড় ধরণের রদবদল করলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। বুধবার মন্ত্রিসভা পুনর্গঠনে বাদ পড়েছেন প্রভাবশালী ৫ মন্ত্রী।

Updated By: Nov 15, 2011, 05:23 PM IST

প্রত্যাশিত ভাবেই দলীয় হাইকম্যান্ডের নির্দেশ মেনে রাজ্য মন্ত্রিসভায় বড় ধরণের রদবদল করলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। বুধবার মন্ত্রিসভা পুনর্গঠনে বাদ পড়েছেন প্রভাবশালী ৫ মন্ত্রী। খনি কেলঙ্কারিতে জড়িয়ে পড়া কৃষি ও পশুপালনমন্ত্রী ভারোসিলাল জাটভ এবং দলছুট বিজেপি নেতা কিরোরিলাল মিনার স্ত্রী, নির্দল বিধায়ক গোলমা দেবীর নাম রয়েছে এই তালিকায়। শ্রমজীবী মহিলাদের বিরুদ্ধে অবমামনাকর মন্তব্যের দায়ে বাদ পড়তে হয়েছে শিক্ষামন্ত্রী ভানোয়ার লালকে। অন্য দিকে মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠ হওয়া সত্ত্বেও দুর্নীতির দায়ে ছাঁটাই হয়েছেন পূর্তমন্ত্রী প্রমোদ জৈন ভাইয়া। মঙ্গলবার কংগ্রেস শীর্ষনেতৃত্বের পরামর্শে মন্ত্রিসভা পুনর্গঠনে উদ্যোহী হন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তাঁর নির্দেশ মেনে ইস্তফা দেন রাজস্থানের ১৬ জন পূর্ণমন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী। পুনর্গঠিত নয়া মন্ত্রিসভায় এক পূর্ণমন্ত্রী-সহ নতুন মুখের সংখ্যা ৬।
বেশ কিছুদিন ধরেই রাজস্থানের বেশ কয়েকজন মন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতি, স্বজনপোষণ, অপদার্থতার অভিযোগ উঠছিল। আর তাতে অনুঘটকের কাজ করে, ভঁবরী দেবী অন্তর্ধান রহস্য। গত ১ সেপ্টেম্বর রহস্যজনকভাবে নিখোঁজ হয়ে যান রাজস্থানের জালিওয়ারা গ্রামের উপস্বাস্থ্য কেন্দ্রের নার্স ভঁবরিদেবী। খবরে প্রকাশ পায়, রাজ্যের জলসম্পদ উন্নয়নমন্ত্রী মহীপাল মদেরনার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল পঁয়িত্রশ বছরের এই নার্সের। ভঁবরিদেবীর স্বামী অমরচাঁদ নাথ অভিযোগ করেন, মন্ত্রীর অনেক কুকীর্তি জেনে ফেলায় তাঁর স্ত্রীকে খুন করে লাশ গায়েব করা হয়েছে।
শেষ পর্যন্ত এআইসিসি`র নির্দেশে গত ২৬ অক্টোবর ক্যাবিনেট থেকে মহীপালকে অপসারিত করেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট। ইতিমধ্যেই সিবিআই তদন্তে মহীপালের সঙ্গে ভঁবরিদেবীর ঘনিষ্ঠ সম্পর্কের কথা উঠে এসেছে। প্রকাশিত হয়েছে একটি চাঞ্চল্যকর সিডি। শুধু মহীপাল নয়, পারসদেবী নামে এক মহিলার রহস্যজনক মৃত্যুর জেরে গত রবিবার কংগ্রেস শীর্ষনেতৃত্বের নির্দেশে ইস্তফা দিতে হয় রাজ্যের বনমন্ত্রী রামলাল জাঠকে। সাম্প্রতিক ভরতপুর দাঙ্গার সময় স্বরাষ্ট্রমন্ত্রী শান্তিলাল ধারিওয়ালের ভূমিকা নিয়ে বেশ কিছু অভিযোগ থাকলেও আপাতত পদচ্যূতি থেকে রেহাই মিলেছে তাঁর।

.