পালিয়ে বিয়ে করতে চাইলে এবার সাহায্য করবে পুলিস!

এক্ষেত্রে আসল ভূমিকা নিয়েছিল অবশ্য রাজস্থান হাইকোর্ট। 

Updated By: Jan 21, 2019, 08:59 PM IST
পালিয়ে বিয়ে করতে চাইলে এবার সাহায্য করবে পুলিস!

নিজস্ব প্রতিনিধি : হেডলাইন দেখেই হয়তো এতক্ষণে ভ্রু কুঁচকে ফেলেছেন! এ আবার কেমন কথা! পালিয়ে বিয়েতে সাহায্য করবে পুলিস! এরকম আবার হয় নাকি! একটুও শুনতে ভুল করছেন না। আর আমাদেরও খবর পরিবেশনে কোনও ভুল নেই। রাজস্থানের পুলিস এবার থেকে এমনই উদ্যোগ নিতে চলেছে। পালিয়ে বিয়ে করতে চায় যাঁরা, তাদের খোদ পুলিস সহায়তা করবে। তবে হ্যাঁ, এক্ষেত্রে অবশ্যই কিছু শর্ত রয়েছে। রাজস্থানে পালিয়ে বিয়ের সংখ্যাটা প্রতি বছর উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অপরাধপ্রবণতা। কখনও মেয়ের পালিয়ে যাওয়া মেনে নিতে না পেরে অপরাধমূলক পদক্ষেপ নিয়ে ফেলছেন বাবা-মা। কখনও মেয়ে যে ছেলের সঙ্গে পালিয়েছে তাঁকে শায়েস্তা করতে বিভিন্ন বেআইনি পদ্ধতি অবলম্বন করছে মেয়ের বাড়ির লোক! এসবের জন্যই নতুন করে ভাবতে বাধ্য হয়েছে রাজস্থান পুলিস। 

আরও পড়ুন-  বাঁচাতে হবে অসুস্থ বাবাকে! ‘পুরুষ ছদ্মবেশে’ নাপিত হল দুই মেয়ে

পলাতক দম্পতিদের জন্য শেল্টার হোম বানানোর পরিকল্পনা করছে রাজস্থান পুলিস। কখনও বাড়ি থেকে পছন্দ করা পাত্র পছন্দ হয় না পাত্রীর। কখনও মেয়ের প্রেমের সম্পর্ক মেনে নিতে পারেন না বাড়ির লোক। যার জেরে বাড়ি থেকে পালিয়ে বিয়ের সংখ্যাটা বাড়ছে। এমন পরিস্থিতি তৈরি হলে এবার থেকে পলাতক দম্পতির পাশে থাকবে পুলিশ। তাদের শেল্টার হোম দিয়ে সাহায্য করা হবে। তবে অবশ্যই এক্ষেত্রে পাত্র ও পাত্রীর বয়সের ব্যাপারটা যাচাই করা হবে। এক সাক্ষাত্কারে রাজস্থান পুলিসের অ্যাডিশনাল ডিরেক্টর জেনারেল জঙ্গা শ্রীনিবাস রাও জানিয়েছেন, ''অনেক সময় পলাতক দম্পতিকে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। বিভিন্ন অপরাধীদের সহজ নিশানা হয়ে ওঠে তাঁরা। এমন অবস্থা যাতে না হয় তাই আমরা ওদের শেল্টার হোম দিতে চাই।'' রাজ্য পুলিসের সদর দফতর থেকে সব জেলার পুলিসদের জন্য নির্দেশিকা জারি হয়েছে। রাজস্থানের যে কোনও প্রান্তে যে কোনও সমস্যায় পড়া পলাতক দম্পতিদের যেন সর্বাত্মক সহায়তা করা হয়!

আরও পড়ুন-  ভারতের মাত্র ১ শতাংশ ধনী দেশের ৫২ শতাংশ সম্পদের মালিক

এক্ষেত্রে আসল ভূমিকা নিয়েছিল অবশ্য রাজস্থান হাইকোর্ট। পলাতক দম্পতিদের জীবনের সুরক্ষা নিশ্চিত করতে হবে পুলিসকে। এমনই আদেশ ছিল কোর্টের।  শ্রীনিবাস রাও বলছিলেন, ''রাজ্যের সমস্ত পুলিশ রেঞ্জ ও জেলায় সিনিয়র স্তরের মহিলা পুলিশ অফিসার রাখা হবে। এই ব্যাপারে আমরা আদালতের নির্দেশ পালন করব।'' রাজস্থান পুলিসের তরফে দাবি করা হয়েছে, এই ধরণের পদক্ষেপ রাজ্যে অনার কিলিং-এর প্রবণতা কমাতে সাহায্য করবে। 

.