রাজ্যসভায় আরও শক্তি বাড়ল বিজেপির

উত্তরপ্রদেশে মর্যাদার লড়াইয়ে জয়ী যোগী আদিত্যনাথ। রাজ্যসভার ১০টি আসনের মধ্যে ৯টিই পেয়েছে বিজেপি। 

Updated By: Mar 24, 2018, 02:05 PM IST
রাজ্যসভায় আরও শক্তি বাড়ল বিজেপির

নিজস্ব প্রতিবেদন: উত্তরপ্রদেশে উপনির্বাচনে পরাজয়ের ধাক্কা কাটিয়ে রাজ্যসভার নির্বাচনে সপা-বসপা জোটকে ধাক্কা দিল বিজেপি। সপা-বসপার সমঝোতা সত্ত্বেও হাইভোল্টেজ দশম আসনটি ছিনিয়ে নিতে পেরেছেন যোগী আদিত্যনাথ। একই সঙ্গে দেশজুড়ে যে ৫৯টি রাজ্যসভার আসনের নির্বাচন হয়েছে তার মধ্যে ২৮টিই জয় পেয়েছে গেরুয়া শিবির। কংগ্রেস জিতেছে ১০টি আসন। 

গোটা দেশের মধ্যে উত্তরপ্রদেশেই সবচেয়ে বেশি লাভবান হয়েছে বিজেপি। ১০টির মধ্যেই ৯টিই তাদের ঝুলিতে। মহারাষ্ট্রে ২টি আসন বাড়িয়ে ৬টির মধ্যে ৩টিই ঝুলিতে পুরেছে বিজেপি। রাজ্যস্থানে ৩টির মধ্যে ৩টি আসনই পেয়েছে গেরুয়া শিবির। উত্তরাখণ্ড ও হরিয়ানায় একটি করে আসন কংগ্রেসের থেকে ছিনিয়ে নিতে সক্ষম হয়েছে তারা। তবে গুজরাটে এবার কংগ্রেস ভাল ফল করায় ২ আসন হারিয়েছে বিজেপি। কর্ণাটকেও একটি আসন হারাতে হয়েছে তাদের। বিহারেও বিজেপির কাছ থেকে একটি আসন ছিনিয়ে নিয়েছে বিরোধীরা। 

সবমিলিয়ে রাজ্যসভায় বিজেপির সাংসদ সংখ্যা ৫৮ থেকে বেড়ে পৌঁছল ৬৯। ৪টি আসন হারিয়ে কংগ্রেসের হাতে রয়েছে ৫৪ জন সাংসদ। সবচেয়ে বেশি লোকসান হয়েছে অখিলেশ যাদবের দল সমাজবাদী পার্টির। তারা একটি আসন জিতলেও হারিয়েছে ৫টি।  

একনজরে রাজ্যসভার ফল-

বিজেপি- ২৮ (+১১)
কংগ্রেস- ১০(-৪)
তৃণমূল- ৪ (অপরিবর্তিত)
বিজেডি- ৩ (+১)
টিআরএস- ৩ (+৩)
টিডিপি- ২ (অপরিবর্তিত)
জেডিইউ- ২ (-২)
আরজেডি- ২ (+২)
শিবসেনা- ১ (অপরিবর্তিত)
এনসিপি- ১ (-১)
ওয়াইএসআরসিপি- ১ (+১)
এসপি- ১ (-৫)
এলডিএফ- ১ (+১)  

আরও পড়ুন- নিকাহ হালালা ও বহুবিবাহ অপরাধ, এই আর্জির শুনানিতে সম্মত সুপ্রিম কোর্ট
         

.