Exclusive Ranjan Gogoi: 'বলেছিলাম, আমাকে ফাঁসি দিয়ে দিন', যৌন হেনস্থার অভিযোগের জবাব অবসরপ্রাপ্ত CJI-র

আর কী বললেন তিনি?

Updated By: Dec 11, 2021, 08:14 AM IST
Exclusive Ranjan Gogoi: 'বলেছিলাম, আমাকে ফাঁসি দিয়ে দিন', যৌন হেনস্থার অভিযোগের জবাব অবসরপ্রাপ্ত CJI-র

নিজস্ব প্রতিবেদন: 'বিচারপতি বোবদের হাতে মাথা ও দড়ি দিয়েছিলাম। বলেছিলাম, আমাকে ফাঁসিতে ঝুলিয়ে দিন'। যৌন হেনস্থার অভিযোগের সোজাসাপ্টা জবাব দিলেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি রঞ্জন গগৈ (Retired CJI Ranjan Gogoi )। সুধীর চৌধুরীকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে কোনওরকম রাখঢাক না রেখেই বললেন, 'উত্তর-পূর্ব থেকে আসার কারণে পাঞ্চিং ব্যাগ ছিলাম'। 

মৃদুভাষী, কিন্তু কড়া আইনজীবী হিসেবেই পরিচিত ছিলেন তিনি। ২০০১ সালে গুয়াহাটি হাইকোর্টের বিচারপতি নিযুক্ত হন রঞ্জন গগৈ। ১০ বছর পর বদলি হন পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে। ২০১১ সালে ওই হাইকোর্টেরই প্রধান বিচারপতি দায়িত্ব পান গগৈ। এরপর প্রথমে সুপ্রিম কোর্টের বিচারপতি, শেষপর্যন্ত ২০১৮ দেশের ৪৬ তম প্রধান বিচারপতি (CJI) হিসেবে শপথ নেন।

আরও পড়ুন: Gen Bipin Rawat's funeral: শেষযাত্রায় জেনারেল রাওয়াত, শামিল ৮০০ সেনা জওয়ান, শেষকৃত্যে ১৭ বার তোপধ্বনি

মেয়াদ শেষ হতে তখনও কয়েক মাস বাকি। ২০১৯ সালে ১৯ এপ্রিল দেশের তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-র বিরুদ্ধে প্রথম যৌন হেনস্থার অভিযোগ প্রকাশ্যে আসে। এক মহিলা দাবি করেছিলেন, জুনিয়র হিসেবে কাজ করার সময়ে তাঁর উপর যৌন নির্যাতন চালান গগৈ। কবে ঘটনাটি ঘটেছিল? ২০১৮-র এপ্রিলে। এরপর স্বতঃপ্রণোদিত হয়ে মামলার শুরু করে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির ডিভিশন বেঞ্চ। সেই ডিভিশন বেঞ্চে ছিলেন রঞ্জন গগৈ নিজেও। যাবতীয় অভিযোগ খারিজ করে দেওয়া হয়। কিন্তু যাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি নিজেই কী করে সেই অভিযোগ শুনানি করতে পারেন? তা নিয়ে বিতর্ক দেখা দেয়। এমনকী, বিচারব্যবস্থা স্বাধীনতায় হস্তক্ষেপের ষড়যন্ত্র চলছে বলে আদালতে হলফনামাও জমা পড়েছিল। শেষপর্যন্ত চলতি বছরের ফ্রেরুয়ারিতে অবসপ্রাপ্ত প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-র বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগের তদন্ত বন্ধের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। 

 

স্রেফ সুপ্রিম কোর্টই নয়, দীর্ঘ কয়েক দশকের কর্মজীবনে দেশের বিভিন্ন আদালতের বিচারপতির দায়িত্ব সামলেছেন গগৈ। সম্প্রতি আত্মজীবনী লিখেছেন দেশের শীর্ষ আদালতের অবসরপ্রাপ্ত এই প্রধান বিচারপতি। রঞ্জন গগৈ-র কথায়, 'এই বইয়ের মাধ্যমে সাধারণ মানুষকে একটাই কথা বলতে চাই, বিচারপতি অন্য চোখে দেখুন। বিচারপতিদের সরকারি কর্মচারী বা রাজনীতিবিদ ভাবেন না'।  তাহলে কি বিচারব্যবস্থায় দুর্নীতি নেই? তেমনটাও কিন্ত মনে করেন না গগৈ। বরং সুধীর চৌধুরীকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তাঁর অকপট স্বীকারোক্তি, 'সমাজে আদিকাল থেকে দুর্নীতি আছে। বিচারপতিরাও আকাশ থেকে পড়েন না'।  রঞ্জন গগৈ অবসর নেওয়ার পর পর দেশের  ৪৭তম প্রধান বিচারপতি হন শরদ অরবিন্দ বোবদে (Justice SA Bobde)।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.