Gen Bipin Rawat's funeral: শেষযাত্রায় জেনারেল রাওয়াত, শামিল ৮০০ সেনা জওয়ান, শেষকৃত্যে ১৭ বার তোপধ্বনি

জেনারেল বিপিন রাওয়াতের শেষকৃত্য অনুষ্ঠিত হবে শুক্রবার দিল্লি ক্যান্টনমেন্ট এলাকায়। 

Updated By: Dec 10, 2021, 05:57 PM IST
Gen Bipin Rawat's funeral: শেষযাত্রায় জেনারেল রাওয়াত, শামিল ৮০০ সেনা জওয়ান, শেষকৃত্যে ১৭ বার তোপধ্বনি
ফোটো- এএনআই

নিজস্ব প্রতিবেদন: প্রয়াত CDS জেনারেল বিপিন রাওয়াত এবং তার স্ত্রী মধুলিকা রাওয়াত সহ ১১ জন সেনা বাহিনীর কর্মী বুধবার এক মর্মান্তিক দুর্ঘটনায় প্রাণ হারান। তামিলনাড়ুর কুন্নুরে ভেঙে পড়ে সেনাবাহিনীর Mi-17V5 হেলিকপ্টার। বৃহস্পতিবার সন্ধ্যায় তাদের মরদেহ দিল্লি পৌঁছায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, এবং তিন সেনা প্রধান শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। জেনারেল বিপিন রাওয়াতের শেষকৃত্য অনুষ্ঠিত হবে শুক্রবার দিল্লি ক্যান্টনমেন্ট এলাকায়। এই দুর্ঘটনায় বেঁচে থাকা একমাত্র সেনাকর্মী গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন। তাঁর শরীরের ৪৫ শতাংশ দুর্ঘটনায় পুড়ে গেছে বলে জানা গেছে।  

আরও পড়ুন, General Bipin Rawat: দেশের পরবর্তী সিডিএস কে? ৭ দিনের মধ্যে এই পদপূরণ করতে হবে কেন্দ্রকে

4:20 PM: ব্রার স্কোয়ার ক্রিমেটোরিয়ামে শেষকৃত্য জেনারেল বিপিন রাওয়াতের। উপস্থিত বাংলাদেশ, নেপাল-সহ বিভিন্ন দেশের সামরিক প্রধানরা। শেষযাত্রায় ছিলেন তিন সেনা প্রধান। ১৭ বার তোপধ্বনিতে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য দেশের প্রথম সিডিএসের। 

2:30 PM: কামরাজ মার্গের বাড়ি থেকে শেষ যাত্রায় উদ্দেশে বেরল জেনারেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতের মরদেহ। 

12:51AM: নিহতদের মর্যাদাকে সম্মান করুন, জল্পনা এড়িয়ে চলুন: হেলিকপ্টার দুর্ঘটনায় টুইট আইএএফ-এর। 

12.46 AM : দোলা সেন সহ তৃণমূলের লোকসভার নেতারা শেষ শ্রদ্ধা জানিয়েছেন জেনারেল রাওয়াত এবং তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত কে। 

12.40 AM : বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা তাঁর শেষ শ্রদ্ধা জানিয়েছেন।

11.35 AM : বরিষ্ঠ কংগ্রেস নেতা মল্লিকার্জুন খারগে এবং প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী এ কে এন্টনি শেষ শ্রদ্ধা জানিয়েছেন জেনারেল রাওয়াত এবং তাঁর স্ত্রী মদুলিকা রাওয়াতকে। 

11.32 AM : জেনারেল বিপিন রাওয়াত এবং তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতের কন্যা ক্রিতিকা এবং তারিণী শেষ শ্রধা জানালেন তাদের প্রয়াত পিতা-মাতাকে। 

11.30 AM : কংগ্রেস নেতা রাহুল গান্ধী শ্রদ্ধা জানালেন জেনারেল বিপিন রাওয়াতকে। 

11.11 AM: জেনারেল বিপিন রাওয়াতের ইউনিট, ৫/১১ গোর্খা রাইফেলস, তার শেষকৃত্যের ব্যবস্থার করছে। তিনি এই ইউনিটে কমিশন পান এবং পরবর্তীকালে এই ইউনিটকে কমান্ড করেন।

10.43 AM: পূর্ণ সামরিক সম্মানের সঙ্গে শেষকৃত্য সম্পন্ন হল ব্রিগেডিয়ার এলএস লিড্ডারের। 

10.32 AM : স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জেনারেল বিপিন রাওয়াতের বাসভবনে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন।

10.25 AM: জেনারেল বিপিন রাওয়াত এবং তার স্ত্রীর মৃতদেহ দিল্লির বাসভবনে স্থানান্তরিত করা হয়েছে।

9.48 AM: প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং দিল্লি ক্যান্টের ব্রার স্কোয়ারে ব্রিগেডিয়ার এলএস লিড্ডারকে শ্রদ্ধা জানালেন।

9.47 AM: প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং পৌছালেন ব্রার স্কোয়ারে।  

9.46 AM: সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার এবং আইএএফ প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী, দিল্লি ক্যান্টের ব্রার স্কোয়ারে ব্রিগেডিয়ার এলএস লিড্ডারকে শ্রদ্ধা জানান।

9.33 AM: ব্রিগেডিয়ার এলএস লিড্ডারের মৃতদেহে পুষ্পস্তবক অর্পণ করলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী এমএল খাট্টার।

9.30 AM: ব্রার স্কোয়ার শ্মশানে পৌঁছেছেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। কিছুক্ষণের মধ্যেই আসবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

9.23 AM: ব্রিগেডিয়ার এলএস লিড্ডারের মৃতদেহ পৌছাল ব্রার স্কোয়ারের শ্মশানে।

9.19 AM: সকাল ১০টায় জেনারেল বিপিন রাওয়াতের বাসভবনে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শ্রদ্ধা জানাবেন।

9.05 AM: জেনারেল বিপিন রাওয়াতকে শ্রদ্ধা জানাতে দিল্লির নাগরিকরা প্রয়াত চিফ অফ ডিফেন্স স্টাফের বাসভবন থেকে ব্রার স্কোয়ার পর্যন্ত রাস্তার পাশে পোস্টার লাগাচ্ছেন।

8.52 AM: কংগ্রেস নেতা রাহুল গান্ধী তার শ্রদ্ধা জানাতে সকাল ৯.৩০ মিনিটে জেনারেল বিপিন রাওয়াতের বাসভবনে পৌঁছাবেন।

8.50 AM: CDS জেনারেল বিপিন রাওয়াতকে সকাল 11 টা থেকে দুপুর 12.30 টা পর্যন্ত কামরাজ মার্গের বাসভবনে সাধারন নাগরিকরা শ্রদ্ধা জানাতে পারেন। দুপুর সাড়ে ১২টা থেকে ১.৩০ পর্যন্ত সামরিক বাহিনীর কর্মীরা শ্রদ্ধা জানাতে পারবেন। এরপর দিল্লি ক্যান্টনমেন্টের ব্রার স্কোয়ারে শেষকৃত্যের জন্য মরদেহ নিয়ে যাওয়া হবে।

8.48 AM: প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সকাল ৯.৩০ মিনিটে দিল্লি ক্যান্টনমেন্টের ব্রার স্কোয়ারে ব্রিগেডিয়ার এলএস লিড্ডারের শেষকৃত্যে যোগ দেবেন। তামিলনাড়ুতে বুধবার হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ১৩ জনের মধ্যে ছিলেন ব্রিগেডিয়ার লিড্ডার।

8.45 AM: মার্কিন সচিব অ্যান্থনি ব্লিংকেন, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে কথা বলেছেন এবং শোক প্রকাশ করেছেন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App