মোদীর জমানার পুলিসি এনকাউন্টারের তদন্ত করাবে সুপ্রিম কোর্ট

লোকায়ুক্ত নিয়োগ বিতর্কের পর এবার সাজানো পুলিসি সংঘর্ষের মামলা! প্রবল রাজনৈতিক চাপে থাকা নরেন্দ্রভাই দামোদরদাস মোদীর অস্বস্তি আরও বাড়িয়ে দিল সুপ্রিম কোর্ট।

Updated By: Jan 25, 2012, 04:59 PM IST

লোকায়ুক্ত নিয়োগ বিতর্কের পর এবার সাজানো পুলিসি সংঘর্ষের মামলা! প্রবল রাজনৈতিক চাপে থাকা নরেন্দ্রভাই দামোদরদাস মোদীর অস্বস্তি আরও বাড়িয়ে দিল সুপ্রিম কোর্ট।
বুধবার বিচারপতি আফতাব আলমের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের বেঞ্চ ২০০৩ থেকে ২০০৬ সালের মধ্যে নরেন্দ্র মোদীর মুখ্যমন্ত্রিত্বের সময়ের ভুয়ো পুলিসি সংঘর্ষের ২০টি মামলার নতুন করে তদন্তের নির্দেশ দিয়েছে। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি এমবি শাহ`র নেতৃত্বাধীন কমিটি এই তদন্ত চালাবে। কবি ও গীতিকার জাভেদ আখতার এবং সাংবাদিক বি জি ভাগ্যশ্রীর দায়ের করা দু`টি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে শীর্ষ আদালতের নির্দেশ- আগামী ৩ মাসের মধ্যে এ বিষয়ে রিপোর্ট পেশ করতে হবে সংশ্লিষ্ট তদন্ত কমিটিকে।

ইশরত জাহান শেখ, সোহরাবুদ্দিন-কওসর বি, তুলসীরাম প্রজাপতি-সহ মোদী জমানার একাধিক পুলিসি এনকাউন্টার নিয়ে গত কয়েক বছরে বিস্তর জল ঘোলা হয়েছে। অভিযুক্ত তালিকায় এসেছে গুজরাতের প্রাক্তন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অমিত শাহ, পুলিস কর্তা ডি জি বানজারার মতো মোদী ঘনিষ্ঠদের নাম। এমনকী সোহরাবুদ্দিন ভুয়ো সংঘর্ষ মামলার নিরপেক্ষ তদন্তের স্বার্থে অমিত শাহ`কে গুজরাতের বাইরে পাঠানোর রায়ও দিতে হয়েছে আদালতকে।
বিরোধী রাজনৈতিক দল এবং মানবাধিকার সংগঠনগুলির অভিযোগ, বেছে বেছে দুষ্কৃতী তকমা লাগিয়ে নিরপরাধ সংখ্যালঘু মানুষদের খতম করেছে মোদীর অনুগত পুলিস অফিসাররা। ইতিমধ্যেই বিশেষ তদন্তকারী দল (সিট)-এর তদন্ত রিপোর্টে ইশরত জাহানকে ভুয়ো সংঘর্ষে খুন করার কথাও জানানো হয়েছে। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের এদিনের নির্দেশ নতুন করে চাপে পড়লেন ছোটে সর্দার।

.